জাকারবার্গের ল্যাপটপে টেপ, সতর্কতা?

ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ফেইসবুকের মালিকানাধীন অ্যাপ ইনস্টাগ্রাম-এর ৫০ কোটি ব্যবহারকারী হওয়ার উপলক্ষ্যে সম্প্রতি ফেইসবুকে নিজের ছবি পোস্ট করেন। কিন্তু এর মাধ্যমে তিনি অন্য এক বিতর্কে জড়িয়ে পড়েন। তা হচ্ছে- অনলাইন প্রাইভেসি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 12:14 PM
Updated : 27 June 2016, 12:14 PM

পোস্ট করা ওই ছবিতে দেখা যায়, 'পৃথিবীসেরা' একজন কোডার এবং বিশ্বের সবচেয়ে বড় সোশাল নেটওয়ার্কিং সাইটের সহ-প্রতিষ্ঠাতা জাকারবার্গ 'অনলাইন হ্যাকিংয়ের ঝুঁকি এড়াতে' ল্যাপটপ এর ক্যামেরা এবং মাইক্রফোন জ্যাক টেপের মাধ্যমে বন্ধ করে রেখেছেন, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

সেই ছবির ব্যাকগ্রাউন্ড দেখে প্রথম টুইটারের ব্যবহারকারী ক্রিস ওলসেন টুইটারে জানান যে, জাকারবার্গের ল্যাপটপের ক্যামেরা ও মাইক্রোফোন টেপ দিয়ে আবৃত। আর ল্যাপটপটি মার্ক জাকারবার্গ-এর ছিল কেননা সেই একই স্থান থেকে তিনি ফেইসবুক লাইভ ভিডিও দেখিয়েছিলেন।

ল্যাপটপ টেপ দেয়ার ঘটনাটি কী আসলে কোনো 'ভয় পাওয়া' পদক্ষেপ ছিল নাকি সাধারণ নিরাপত্তা সতর্কতার একটি অংশ ছিল?

অনলাইন নিরাপত্তা গবেষক এবং পরামর্শদাতা গ্রাহাম ক্লুলেই মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসকে একটি ইমেইল-এর মাধ্যমে বলেন “আমি মনে করি জাকারবার্গ এ ধরনের সতর্কতা নেওয়ার বিষয়ে সচেতন।" তিনি আরও বলেন, “ইনটিলিজেন্স সংস্থা এবং অনলাইন অপরাধীরা তার অর্থের প্রতি আগ্রহী থাকতে পারে, এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে, ক্ষতিকারক হ্যাকাররা এ ধরনের ‘হাই-প্রোফাইল’ ব্যাক্তিত্বকে গুপ্তচোরের মাধ্যমে খুঁজে বেড়াবে।"

এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল বুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)-এর পরিচালক জেমস কমে'র ক্ষেত্রেও ব্যাক্তিগত ল্যাপটপের ক্যামেরায় টেপ লাগানোর বিষয়টি প্রকাশ পেয়েছে। কিন্তু কমে এ বিষয়ে কোনো বিস্তারিত বিবৃতি দেননি। মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের ক্যানিয়ন কলেজে তাকে এই ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি উত্তরে জানান, “কারণ আমি কিছু চতুর লোক দেখেছি আর পরে ক্যামেরায় টেপ যুক্ত করেছি।"