হ্যাকের শিকার গুগল প্রধান

হ্যাকের শিকার হয়েছেন ওয়েব জায়াট গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 12:12 PM
Updated : 27 June 2016, 12:12 PM

এর আগে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের টুইটার আর পিনটারেস্ট অ্যাকাউন্ট হ্যাকের শিকার হয়েছিল। এই হ্যাকের পেছনেও ওই একই দল দায়ী হতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

চলতি মাসের শুরুতে, তিনজনের হ্যাকিং দল আওওয়ারমাইন-এর আক্রমণের শিকার হন জাকারবার্গ। এবার পিচাইয়ের কোরা অ্যাকাউন্ট-এও তারা অ্যাকসেস নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। কোরা একটি অনলাইন প্রশ্ন-উত্তরভিত্তিক সাইট।

পিচাইয়ের ওই অ্যাকাউন্ট তার টুইটার অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত। ওই অ্যাকাউন্ট থেকে পোস্ট করা মেসেজে দেখা যায়, আওয়ারমাইন এই অ্যাকাউন্ট তাদের নিয়ন্ত্রণে থাকার বিষয়টি উল্লেখ করে প্রশ্নের জবাব দিচ্ছে। 

প্রযুক্তি সাইট নেক্সট ওয়েব-এর ভাষ্যমতে, দলটি কোরা প্লাটফর্মের নিরাপত্তা 'লঙ্ঘনের' মাধ্যমে পিচাইয়ের অ্যাকাউন্টে অ্যাকসেস নিয়েছে। পরবর্তীতে এই অ্যাকাউন্ট আবার ফিরিয়ে এনে ওই টুইটগুলো মুছে দেওয়া হয়। কিন্তু তার আগেই এর স্ক্রিনশট রেখে দেয় সাইটটি।

নিজেদের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান পরিচয়ে পরিচিত করতে হ্যাকার দলটি শীর্ষস্থানীয় প্রযুক্তি কর্মকর্তাদের লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে। আক্রমণের পর তারা আক্রমণের লক্ষ্যে পরিণত ব্যক্তিদের সমর্থনের প্রস্তাবও দেয়।

কোরা-কে তাদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি জানানো হয়েছে বলে দাবি করেছে হ্যাকার দলটি। তবে, এ নিয়ে সাইটটির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।