ল্যাপটপের এক অ্যান্টেনায় সবকিছু

ল্যাপটপের জন্য মাল্টি-ফাংশন অ্যান্টেনা উদ্ভাবন করেছে এক ব্রিটিশ প্রযুক্তি স্টার্টআপ। এই অ্যান্টেনার এক ইউনিটেই থাকছে ওয়াই-ফাই, জিপিএস, ব্লুটুথ আর থ্রিজি/ফোরজি এলটিই এবং প্রতি সেকেন্ডে 'ওয়াই-গিগ-মাল্টি' ওয়্যারলেস স্পিড।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 12:10 PM
Updated : 27 June 2016, 12:10 PM

ইউনিভার্সিটি অফ বার্মিংহাম-এর বিজ্ঞানীদের বানানো নতুন এই অ্যান্টেনা খুব সীমিত জায়গায় স্থাপন করা যায়, যা ল্যাপটপে ব্যবহৃত পাঁচটি অ্যান্টেনাকে প্রতিস্থাপন করতে সক্ষম, জানিয়েছে আইএএনএস।

স্যামসন হু ২০১৩ সালে স্যাট নামের এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, "সচরাচর ব্যবহারের অ্যান্টেনাগুলো পরপর পাশাপাশি সাজিয়ে স্থাপন করলে সংকেত পাঠানোর পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। ফলে অ্যান্টেনার কার্যকারিতা অনেক কমে যায়।"

তার ভাষায়, "বর্তমানে ওয়াই-ফাই বা মোবাইল সিগনালের জন্য ল্যাপটপে ব্যবহার করা অ্যান্টেনাগুলো আলাদা হতে হয় যাতে কম্পনের সংঘর্ষ না ঘটে। যদি ল্যাপটপে ধাতব কেসিং থাকে তাহলে ল্যাপটপের পর্দা বা মাদারবোর্ডের উপর স্থাপন করা অসম্ভব হয়ে পড়ে। তখন কোন কব্জার সঙ্গে অ্যান্টেনা বসাতে হয়।"

কব্জার গহ্বরগুলো খুবই সীমিত জায়গা হয় যেখানে ল্যাপটপ নির্মাতারা খুব সাদাসিধে দুটি অ্যান্টেনা বসাতে পারে- একটি ওয়াই-ফাই এর, অন্যটি থ্রিজি-ফোরজি এলটিই এর জন্য। হু এর মতে, যদি এই অ্যান্টেনা দুটি কাছাকাছি বসানো হয়, তাহলে কম্পনের সংঘর্ষে অ্যান্টেনার কর্মক্ষমতা কমে যায় এবং ব্যাটারি খরচ বেশি হয়।

হু আরও জানান, যদি ল্যাপটপে ধাতব আবরণ থাকে তাহলে মাল্টি-ইনপুট-মাল্টি-আউটপুট (MIMO) ফাংশনকে সমর্থনের জন্য প্রয়োজনীয় ওয়াই ফাই বা থ্রিজি/ফোরজি এর দ্বিতীয় অ্যান্টেনা বসানোও সম্ভব হয় না।

হু বলেন, "নতুন উদ্ভাবিত মিমো (MIMO) অ্যান্টেনার মাধ্যমে এসব সমস্যা সমাধান করা হয়েছে। এতে সব অ্যান্টেনা একত্রিত করে শুধু একটিতে পরিণত করা হয়েছে।"