লাইভ স্ট্রিমিংয়ে 'বাধ্য হলেন' ডেমোক্রেটরা

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণবিষয়ক সভায় লাইভ স্ট্রিমিং ব্যবহার করেছেন ডেমোক্রেটিক পার্টির সদস্যরা।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 11:40 AM
Updated : 25 June 2016, 11:40 AM

রয়টার্স জানায়, বুধবার এ সভা চলাকালীন হাউস নিয়ন্ত্রিত সবগুলো টিভি ক্যামেরাই বন্ধ হয়ে গেলে তারা বিকল্প হিসেবে ফেইসবুক লাইভ এবং পেরিস্কোপ ব্যবহারে বাধ্য হন।

সভায় উপস্থিত ২০ জন কংগ্রেস সদস্যের মধ্যে ১৯ জনই ফেইসবুক লাইভ ব্যবহার করেন, আর সম্মিলিতভাবে তাদের মোট দর্শক সংখ্যা ছিলো ৩০ লাখ। অন্য সদস্য, স্কট পিটারস পেরিস্কোপ ব্যবহার করে টুইটারে ভিডিও শেয়ার করেন।

তিনি রয়টার্সকে বলেন, "এতে আসলেই জনগণের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি ঘটেছে। এখানে যথেষ্ট উত্তেজনা রয়েছে, তবে এ ছাড়া এটি শুধুই আমাদের নিজেদের মধ্যে একটি রাজনৈতিক সভাই হত।"

উপস্থিত অন্য কংগ্রেস সদস্য মার্ক তাকানো বলেন, "লাইভ স্ট্রিমিং শুরু করার পর মনেই হয়নি যারা আমাকে অনুসরণ করছেন তারা হতাশ হবেন। জনগণের কাছে বার্তা পৌঁছে দিতে এটি একটি ভালো মাধ্যম।"

তাদের এ তাৎক্ষণিক পদক্ষেপ তুমুল সাড়া ফেলেছে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে। এর মধ্যে শুধু টুইটারেই #নোবিলনোব্রেক এবং #হোল্ডদ্যফ্লোর হ্যাশট্যাগ দুটি কমপক্ষে ১৪ লাখ বার টুইট করা হয়েছে।

এ প্রসঙ্গে একই দিনই হাউস ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি তার দলের সামাজিক মাধ্যমের এ ব্যবহারের প্রশংসা করেন। তিনি বলেন, "আপনারা এবং পেরিস্কোপ-এর প্রযুক্তি ছাড়া এ সভা কংগ্রেসের একটি রেকর্ডবিহীন বিতর্ক হিসেবেই রয়ে যেত।"

বৃহস্পতিবার ফেইসবুক সহ-প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ফেইসবুক পোস্টে বলেন, "ফেইসবুক লাইভের মাধ্যমে লক্ষণীয় এমন কিছু ঘটছে, যা রাজনৈতিক প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনছে।"