ব্ল্যাকবেরি লোকসান বাড়ল তিনগুণ

সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কানাডীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। লাভের মুখ তো দেখেই নি, বরং আগের প্রান্তিকের চেয়ে ক্ষতির অংকটা হয়েছে তিনগুণ।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 09:28 AM
Updated : 25 June 2016, 09:28 AM

এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি এই ক্ষতির কারণ হিসেবে দেখায়, খরচের পুনর্বিন্যাস এবং সম্পত্তির নতুন হিসাব-কে। সে হিসেবে এককালীন খরচ ছাড়া ব্ল্যাকবেরি'র ১.৪ কোটি ডলার মুনাফা হয়েছে বলে জানানো হয়।

বিবিসি জানিয়েছে, এই ক্ষতি সত্ত্বেও প্রাথমিক শেয়ার ট্রেডিংয়ের কারণে তাদের কিছু মুনাফা হয়েছে, যার ফলে বছর শেষে ক্ষতির পরিমাণ ধারণাকৃত হিসাবের চেয়ে কম হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জন চেন জানান, সফটওয়্যার এবং সেবার মান রাখতে পারলে এই ক্ষতির পরিমাণ কমানো সম্ভব। বর্তমানে প্রতি শেয়ারে ক্ষতি ৩৩ সেন্ট কিন্তু এটি কমিয়ে শেয়ার প্রতি ১৫ সেন্ট-এ আনা সম্ভব বলে আশা প্রকাশ করেন তিনি।।

মর্নিংস্টার বিশ্লেষক ব্রায়ান কলেলো এই বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন এবং তিনি বলেন, “তারা অনেকটা সময় ধরে এই ক্ষতির মোকাবেলা করছে এবং ভবিষ্যতে এই অবস্থার উন্নতি করতে সক্ষম হবে”।

ব্ল্যাকবেরির বিশ্ববাজারে স্মার্টফোনের চাহিদা এক শতাংশেরও কম থাকায় তারা বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানের জন্য ডিভাইস বানানোর দিকে ঝুঁকে পড়ছে।

এদিকে ব্ল্যাকবেরি জানায়, তাদের হ্যান্ডসেটগুলোর গড় বিক্রয় মূল্য ছিল ২৯০ ডলার, কিন্তু শেষ তিন মাসে বিক্রি ছিল অনুমানের চেয়ে নিচে। মে মাসের শেষ পর্যন্ত হিসাব অনুযায়ী মোট আয়ের পরিমাণ ১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০ কোটি ডলারে।