সোলারসিটি-কে কিনবে টেসলা?

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা-এর কয়েকজন বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক-কে নতুন একটি প্রতিষ্ঠান ক্রয় করার পরামর্শ দিচ্ছেন। প্রতিষ্ঠানটি হল সৌর বিদ্যুৎ উৎপাদন প্রতিষ্ঠান সোলারসিটি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 01:46 PM
Updated : 24 June 2016, 01:46 PM

মাস্ক নিজেও সোলারসিটি-এর একজন সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।

টেসলার শেয়ারে সম্প্রতি মূল্য কমেছে সেই সঙ্গে এই প্রতিষ্ঠানটি ক্রয় করলে প্রতিষ্ঠানটির ২শ' ৮০ কোটি ডলার হারাতে হবে মোট সম্পদ থেকে, জানিয়েছে রয়টার্স।

মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান জেভেনবার্গেন ক্যাপিটাল ইনভেস্টমেন্ট-এর পোর্টফোলিও ম্যানেজার জো ডেনিসন বলেন, “তাদের (টেসলা) লক্ষ্যে এটি একটি স্বাভাবিক পরিবর্তন যে তারা যোগাযোগ মাধ্যমকে একটি টেকসই ব্যবসায় পরিণত করবে।" এই প্রতিষ্ঠানটির ছয় লাখ টেসলা শেয়ার আছে এবং বলা যেতে পারে ০.৪ শতাংশ শেয়ার এই বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির ইসু করা।

প্রতিষ্ঠানটি এখনও সামনের দিকে এগুচ্ছে, কিন্তু তিনি বলেন, “আমরা আশা করি প্রতিষ্ঠানটি আরও অগ্রসর হবে এবং শেয়ারের প্রত্যেক মালিক যেন বুঝতে পারেন প্রতিষ্ঠানটির দীর্ঘ পরিকল্পনা কী হবে।"

টেসলার শেয়ার ১০ শতাংশ কমেছে, এর সঙ্গে সোলারসিটি কেনার ফলে ৩শ' কোটি ডলার হারাতে হবে প্রতিষ্ঠানটিকে। যার ফলে প্রতিষ্ঠানটির বাজারমূল্য হবে ২৮৭০ কোটি ডলার।