আইওএস-১০ এর এনক্রিপশন প্রকাশ

এই প্রথমবারের মতো কোনো আইওএস-এর এনক্রিপশন প্রকাশ করল মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এমন এক পদক্ষেপ নিরাপত্তা ব্যবস্থার প্রধান বিষয় হলেও, ডেভেলাপারদের সম্প্রতি উন্মোচিত আইওএস ১০-এর এনক্রিপশন অধিকার দিয়েছে প্রতিষ্ঠানটি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 12:54 PM
Updated : 24 June 2016, 12:54 PM

অ্যাপলের এমন পদক্ষেপ বিশেষজ্ঞদের জন্য ত্রুটি নিয়ে কাজ করাটা এবং আইওএস-এর ত্রুটি খুঁজে বের করার কাজটি সহজ করে দেবে যা অন্যথায় হ্যাকারদের জন্য সহায়ক হতে পারত।

বিশেষজ্ঞদের মতে, এটি আইফোন ও আইপ্যাড-এর নিরাপত্তার বিপক্ষে বিভিন্ন এজেন্সির ব্যবহৃত নিরাপত্তা টুলগুলোকে গোপন রাখার কাজটি সংস্থাগুলোর জন্য আরও কঠিন করে তুলতে পারে।

অ্যাপল ও এর এনক্রিপশন নিয়ে তুমুল আলোচনার জন্ম দেওয়া ঘটনা শুরু হয় ২০১৫ সালে। ২০১৫ সালের ডিসেম্বরে সান বার্নার্ডিনোর এক প্রতিবন্ধী সেবা কেন্দ্রে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যার ঘটনায়, অভিযুক্ত সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাশফিন পুলিশের গুলিতে নিহত হন। ওই হামলার দিন তাশফিন সোশাল মিডিয়ায় কথিত আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন।

রিজওয়ানের আইফোনের তথ্য যাতে এফবিআই পেতে পারে সেজন্য ‘ব্যাকডোর’ তৈরি করে দিতে ফেব্রুয়ারিতে একটি আদেশ দিয়েছিল আদালত। ওই আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ে ছিল মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, এবং শেষ পর্যন্ত এফবিআই-কে 'ব্যাকডোর' না দেওয়ার সিদ্ধান্তে অনড় থাকে তারা।

এফবিআই নিজেরাই আইফোনে ‘অ্যাকসেস’ করতে পেরেছে জানিয়ে ২০১৬ সালের মার্চে বিচার বিভাগের কর্মকর্তারা আদালতের ওই আদেশ প্রত্যাহারের অনুরোধ করেন।

অ্যাপলের এনক্রিপশন প্রকাশের এ পদক্ষেপ নিয়ে লন্ডন কলেজ ইউনিভার্সিটি-এর ড. স্টিভেন মার্ডক বলেছেন, “সাধারণত স্বচ্ছতা নিরাপত্তার জন্য ভালো। সরকারি গোয়েন্দা সংস্থাগুলোর মতো সমৃদ্ধশালী আক্রমণকারীরা সবসময় দূর্বলতা খুঁজে পেতে সক্ষম হয়। আর যখন অ্যাপলের পদক্ষেপ এই কাজটি সহজ করে দেবে, এটি কম সমৃদ্ধশালী নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্যও দূর্বলতা খুঁজতে এবং তা ঠিক করতে সহজ করে দিয়েছে।”

এমনকি এই পদক্ষেপটি 'জেইলব্রেকাররা'ও ব্যবহার করতে পারেন। যেসব লোক কোনো অপারেটিং সিস্টেমে বিস্তৃত পরিসরে সফটওয়্যার ব্যবহারে থাকা সীমাবদ্ধতাগুলো সরিয়ে দিতে কোড প্রকাশ করেন তারা 'জেইলব্রেকার' নামে পরিচিত।

যদিও অ্যাপল এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

অন্য প্রযুক্তি সংস্থার মতো অ্যাপল ‘বাগ বউন্টি’ প্রোগ্রাম ব্যবহার করে না।

এই প্রোগ্রামটি ত্রুটি সম্পর্কে সতর্ক করে দেওয়ার জন্য বিশেষজ্ঞদের পারিশ্রমিক দেয়। একজন বিশেষজ্ঞের মতে, অ্যাপল যদি এমন প্রোগ্রাম এখন ব্যবহার করে তবে তা প্রতিষ্ঠানটির জন্য ভালো হবে।

পেন টেস্ট পার্টনার্স-এর কেন মুনরো বলেছেন, “একটি বাগ বাউন্টি সবাইকে আগ্রহী করবে, কম মূল্যে অ্যাপলের জন্য কাজ করার মাধ্যম হবে।”