লিঙ্কডইন হবে ‘ক্যারিয়ার’ ফেইসবুক

মাইক্রোসফটের মালিকানায় ব্যবসাবান্ধব নেটওয়ার্কিং ওয়েবসাইট লিংকডইন ক্যারিয়ারের জন্য একটি ফেইসবুকে পরিণত হবে বলে বিশ্বাস করেন বিল গেটস।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2016, 02:02 PM
Updated : 18 June 2016, 02:02 PM

সম্প্রতি ২৬২০ কোটি মার্কিন ডলারে লিংকডইন-এর মালিকানা কেনে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এই মালিকানাকে ফেইসবুকের মতো জনপ্রিয় একটি ব্যবসাবান্ধব নেটওয়ার্কিং সাইট তৈরির সুযোগ হিসেবেই দেখছে মাইক্রোসফট, জানিয়েছে ব্লুমবার্গ।

মাইক্রোসফটের তত্ত্বাবধানে লিংকডইন মানুষের ক্যারিয়ার গড়তে আরও সহায়ক ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে। আর সেটি নিয়ে আত্মবিশ্বাসী মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটস।

ব্লুমবার্গ টিভির এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, "ব্যবহারকারীরা বলতে বাধ্য হবে, লিংকডইনের এই প্রফেশনাল ফিড ঠিক তেমনি, যেমনটা আমি আমার ক্যারিয়ার, আমার প্রতিষ্ঠান, আমার শিল্প সম্পর্কে জানতে চেয়েছিলাম।"

তিনি আরও বলেন, "আমরা যদি সামাজিক বিশ্বে এটিকে ফেইসবুকের মতো দামি বানাতে পারি, সেটি বিশাল মান সৃষ্টি করবে এবং আগামী বছরের মধ্যে সেটিই হতে যাচ্ছে।"

সামাজিক যোগাযোগের মাধ্যমে মাইক্রোসটের যে অপূর্ণতা ছিল, লিংকডইনের সঙ্গে এই চুক্তিতে প্রতিষ্ঠানের সেই অভাব মিটবে। সামাজিক যোগাযোগের মাধ্যমে এ যাবত ফেইসবুক, গুগলই নেতৃত্ব দিয়ে আসছিল। এবার সেই তালিকায় মাইক্রোসফটের নাম উঠতে যাচ্ছে বলেও ধারণা করা হচ্ছে।

২৬২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে লিংকডইন-এর মালিকানা ক্রয় করে প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে রেকর্ড গড়েছে মাইক্রোসফট।

"আমি মনে করি আলাদাভাবেই প্রতিষ্ঠান দু'টির মূল্য একত্রিত হওয়া মূল্যের থেকে বেশি, কিন্তু আমি সেই ধারণাটিকে পছন্দ করি যে বাজার আমাদেরকে সেটি প্রদর্শন করতে দেখতে চায়।", বলেন গেটস।