জলবায়ু পরিবর্তন, স্তন্যপায়ীর বিলুপ্তি শুরু?

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের শিকার হয়ে প্রথম স্তন্যপায়ী প্রাণী হিসেবে বিলুপ্ত হতে যাচ্ছে অস্ট্রেলীয় 'ব্র্যাম্বল কে মেলোমি' নামের বিশেষ জাতের ইঁদুর। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ড এবং কুইন্সল্যান্ড সরকারের যৌথ এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2016, 12:44 PM
Updated : 16 June 2016, 12:44 PM

ইউনিভার্সিটি অফ কুইনসল্যান্ড-এর গবেষক ড. লিউক লিউং-এর বরাতে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, এই প্রাণীর একমাত্র আবাসস্থল কুইনসল্যান্ড ও পাপুয়া নিউ গিনি-এর মধ্যবর্তী টরেস প্রনালী। এই অঞ্চলে চালানো সাম্প্রতিক এক বড় আকারের পর্যবেক্ষণে এদের কোনো চিহ্নমাত্র পাওয়া যায় নি। এর ফলে এ প্রাণীটিকে বিলুপ্তির শিকার প্রথম স্তন্যপায়ী হিসেবে ধরে নেওয়া হয়েছে।

স্থানীয় জেলেদের দেওয়া তথ্যমতে, সর্বশেষ ২০০৯ সালে এদের দেখা গেছে বলে জানান গবেষক ড. লিউং। সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধির কারণে এদের আবাসস্থল পানিতে তলিয়ে যাওয়াই এদের বিলুপ্তির কারণ হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ড. লিউং বলেন, "মানবসৃষ্ট কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, আবহাওয়া সম্পর্কিত ঘটনাগুলোর কম্পাঙ্ক ও তীব্রতা বৃদ্ধির কারণে সৃষ্ট টরেস অঞ্চলে পানির অতি উচ্চতা এবং শক্তিশালী ঝড়ের ধাক্কায় 'ব্র্যাম্বল কে মেলোমি' হারিয়ে যাওয়ার প্রধান কারণ।"

এ প্রাণীটিকে এখনই বিশ্বব্যাপী বিলুপ্ত ঘোষণা করতে নারাজ গবেষকেরা।