হাসপাতালে কাজ করবে রোবট

মানুষের আবেগ ‘বুঝতে পারার’ জন্য প্রোগ্রাম করা মানবাকৃতির রোবট ‘পেপার’, বেলজিয়ামের দুইটি হাসপাতালের অভ্যর্থনাকারী হিসেবে চাকরিতে যোগ দিচ্ছে।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2016, 03:16 PM
Updated : 15 June 2016, 03:16 PM

শপিং সেন্টার, ব্যাংক এবং রেল স্টেশনের পর স্বাস্থ্যক্ষেত্রে এটাই রোবটটির প্রথম কর্মস্থল হতে যাচ্ছে। একটি হাসপাতাল আগামী ১০ বছরের মধ্যে আরও রোবট স্থাপন করতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। অবশ্য কিছু বিশেষজ্ঞ পেপার-এর মতো সামাজিক রোবটের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

রোবটটির নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক এবং অংশীদার ফরাসী রোবট নির্মাতা প্রতিষ্ঠান আলদেবারান তাদের এই রোবট নির্মাণের ফলে বিরাট সাফল্য পেয়েছে। জাপানে দ্রুতই এক হাজার রোবট বিক্রি হয়ে গেছে। হাসপাতালভিত্তিক রোবটগুলোর মূল্য অবশ্য সাধারণ মডেল থেকে যথেষ্টই বেশি। হাসপাতালভিত্তিক মডেলগুলোর মূল্য হবে ৩৪ হাজার মার্কিন ডলার, যেখানে সাধারণ মডেলের মূল্য ১৮৫০ মার্কিন ডলার। এতে থাকছে বেলজিয়ান প্রতিষ্ঠান জোরা বটস-এর বিশেষভাবে তৈরি করা সফটওয়ার।

চার ফুট লম্বা এই রোবটটি ২০টি ভাষায় মানুষের কণ্ঠ বুঝতে পারে এবং কথা বলার সময় পুরুষ, মহিলা এবং শিশু আলাদা করতে পারে। লিয়েইজ-এর সিএইচআর সিটাডেল হাসপাতাল-এ পেপার শুধু অভ্যর্থনাকারী হিসেবেই থাকবে, যদিও অস্ট্যান্ড-এর এজি ডামিয়ান হাসপাতাল-এ এটি মানুষকে সঠিক বিভাগে যেতে সহযোগিতা করবে। লিয়েইজ-এর হাসপাতালটি আগামী ১০ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক হাসপাতালে পরিণত হতে চায়। সিএইচআর সিটাডেল-এর জনসংযোগ পরিচালক নাথালি এভরার্দ বলেন, “এটি কর্মকৌশলের সঙ্গে সম্পর্কিত। এর সঙ্গে জড়িত অত্যাধুনিক স্থাপনা এবং রোবট। যার একটি আমাদের ইতোমধ্যেই আছে এবং অন্যটি আমাদের হতে যাচ্ছে।”

ইতোমধ্যেই হাসপাতালদুটি তাদের শিশু এবং বৃদ্ধদের ওয়ার্ডে সফটব্যাংক নির্মিত তুলনামূলক ছোট ‘নাও রোবট’ ব্যবহার করছে। ছোট রোবটগুলো বৃদ্ধদের বিভিন্ন অনুশীলনে সাহায্য করে এবং শিশুদের অস্ত্রপচারের ভয় কাটিয়ে উঠতে সহায়তা করে থাকে, মাঝে মাঝে তা অপারেশন থিয়েটারে গিয়েও।

কেউ কেউ গার্হস্থ্য এবং বাণিজ্যিক- এই দুই ক্ষেত্রে পেপার-এর কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করছেন। রোবটিক্স বিশেষজ্ঞ অধ্যাপক নোয়েল শার্কি বিবিসিকে বলেন, “মানুষ-সদৃশ অঙ্গভঙ্গি প্রকাশ করার ক্ষেত্রে এটি ভালো, কিন্তু এর মানুষের আবেগ শনাক্ত করার পদ্ধতিটি অতিরঞ্জিত হতে পারে।”