কেটি পেরি'র টুইটার অ্যাকাউন্ট হ্যাকড

টুইটারের সবচেয়ে বেশি সংখ্যক অনুসারী তার, ভক্ত বা শুভাকাঙ্ক্ষী অগনিত অথচ তার পরও হ্যাকারদের হাত থেকে নিরাপদ নন  মার্কিন সংগীতশিল্পী কেটি পেরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 02:59 PM
Updated : 31 May 2016, 02:59 PM

মাইক্রোব্লগিং সাইট টুইটারে এই তারকার অ্যাকাউন্ট হ্যাক করে সেখান থেকে কিছু 'বেমানান' টুইট করা হয় আর এগুলো গায়িকার প্রায় নয় কোটি অনুসারীর সঙ্গে শেয়ার হয়ে যায়।

প্রকাশিত এসব টুইটের মধ্যে একটি ছিল আরেক সঙ্গীতশিল্পী টেইলর সুইফট-কে উদ্দেশ্য করে। তার পপ জগতের প্রতিদ্বন্দ্বী তাকে 'মিস' করছেন বলে জানানো হয় এতে। এ ছাড়াও হোমোফোবিয়া, বর্ণবাদমূলক টুইটও করা হয়, একটিতে আবার আরেকটি টুইটার অ্যাকাউন্ট ফলো করার অনুরোধ জানানো হয়। একটি টুইটে আবার সাউন্ডক্লাউডের একটি লিঙ্ক জুড়ে দেওয়া হয়। ওই লিঙ্কে থাকা গানটিকেই পেরি'র মুক্তি না পাওয়া 'উইটনেস' নামের গান হিসেবে ধারণা করা হচ্ছে।

এর পর অবশ্য ওই টুইটগুলো সরিয়ে দেওয়া হয়, আর ইতোমধ্যে অবশ্যই পেরি'র অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ওই গান আর তার টুইটও সরিয়ে দেওয়া হয়েছে, তবে এর আগে কয়েক ঘন্টার মধ্যে তা অনলাইনে বহুবার শেয়ার হয়ে যায়। এই হ্যাকের পেছনে রোমানিয়ানভিত্তিক অ্যাকাউন্ট @sw4ylol দায়ী বলে ধারণা করা হচ্ছে। 

কেটি পেরি'র রেকর্ড লেবেল ইউনিভার্সাল মিউজিক থেকে কপিরাইটবিষয়ক দাবি তোলার পর সাউন্ডক্লাউড থেকে ওই গান সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

নিজেদের নিরাপত্তা পরামর্শ সেবদানের পেইজ থেকে টুইটার জানায়, "আমরা টুইটারকে একটি নিরাপদ ও উন্মুক্ত কমিউনিটি রাখতে চাই। আমরা নিরাপত্তা হুমকিগুলোর ক্ষেত্রে আমাদের প্রতিক্রিয়া উন্নত করতে কাজ করছি, কিন্তু ব্যবহারকারীদের অ্যাকাউন্ট আর কম্পিউটার মাঝেমধ্যে ফিশিং, হ্যাক বা ভাইরাসের মাধ্যমে ক্ষতিগ্রস্থ হতে পারে।"

সেই সঙ্গে টুইটার আর এর সঙ্গে যুক্ত অন্য যে কোনো অ্যাপের পাসওয়ার্ড বদলের মাধ্যমে কেউই ব্যবহারকারীর কোনো ইমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না, এ বিষয়টি নিশ্চিত করতে পরামর্শ দিয়েছে মাইক্রোব্লগিং সাইটটি।