বস্টন ডাইনামিক্স বেচছে গুগল, ক্রেতা টয়োটা

২০১৩ সালে বস্টন ডাইনামিক্স নামের রোবোটিক্স স্ট্রার্টআপ প্রতিষ্ঠান কিনে নেয় গুগল। এবার ওই প্রতিষ্ঠানটি গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান টয়োটার কাছে বিক্রি করে দিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 03:11 PM
Updated : 28 May 2016, 03:11 PM

এক সুত্রে জানা গেছে এই চুক্তি একদম শেষের দিকে, তবে কত দামে বিক্রি করা হচ্ছে তা জানানো হয়নি, প্রযুক্তি সাইট টেক ইনসাইডার-এর বরাতে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

এই রোবোটিক্স বিভাগের দায়িত্বে ছিলেন অ্যান্ডি রুবিন। কিন্তু ২০১৪ সালে এই নির্বাহী প্রতিষ্ঠান ছাড়ার সময় তা প্রতিষ্ঠানটির জন্য এটি 'মাথাব্যথা' হয়ে দাঁড়ায়।  

অ্যান্ড্রয়েডের প্রতিষ্ঠাতা ও অনেক বছর ধরে গুগল স্মার্টফোন ব্যবসায়ের নেতৃত্বদানকারী রুবিন বস্টন ডাইনামিক্স-এর সঙ্গে আরও কয়েকটি রোবোটিক্স প্রতিষ্ঠান কিনেছিলেন। এই পুরো বিভাগটি প্রতিষ্ঠানে অভ্যন্তরীণভাবে 'রেপ্লিক্যান্ট' নামে পরিচিত ছিল।

কিন্তু রুবিন চলে যাওয়ার পর, ওই বিভাগের জন্য স্থায়ী কোনো নির্বাহী পাওয়া যায়নি যিনি গ্রাহকদের জন্য রোবোটিক্স পণ্য আনার প্রথম স্রোত নিয়ে আসতে পারবেন, আর এটাই ছিল রুবিনের স্বপ্ন।

এর আগে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, গুগল এ নিয়ে কাজ করছে এবং টয়োটা বা অ্যামাজন সম্ভাব্য ক্রেতা হতে পারে। রোবোটিক্স বিভাগের অন্যান্য সদস্যদের গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর পরীক্ষামূলক হার্ডওয়্যার গবেষণাগার 'এক্স'-এ নিয়ে আসা হয়েছে।  

রোবটিক্স নিয়ে গবেষণার জন্য বস্টন ডাইনামিক্স পরিচিত।