ব্যাথা পাবে রোবটও

কৃত্রিম স্নায়ুতন্ত্র বানাতে কাজ করছেন জার্মান গবেষকরা। রোবটকে ব্যথা অনুভব করতে শেখানোটাই তাদের লক্ষ্য।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 12:05 PM
Updated : 28 May 2016, 12:05 PM

সেইসঙ্গে নিজের সিস্টেমে বড় কোনো ক্ষতি হলে, রোবট যেন দ্রুত  সাড়া দিতে পারে সে ব্যবস্থা আনতেও চেষ্টা করছেন তারা। এর ফলে রোবটগুলো তাদের সঙ্গে থাকা মানুষদেরও রক্ষা করতে পারবে।

‘মানুষের ব্যাথা উপলব্ধির গবেষণা'র উপর ভিত্তি করে এই সিস্টেম বানানোর পরিকল্পনা করছেন বিজ্ঞানীরা, জানিয়েছে বিবিসি।

পরীক্ষায় তারা ফিঙ্গারটিপ সেন্সরসহ একটি রোবটিক হাত স্থাপন করেন, যা তাপমাত্রা ও চাপ নির্ণয় করতে পারে।

জার্মানির হ্যানোভার শহরের লিবনিজ ইউনিভার্সিটি-এর গবেষকরা বলেন, তারা রোবটকে এমনভাবে উন্নত করছেন যেন, "রোবটগুলো শরীরের অপ্রত্যাশিত অবস্থা এবং ব্যাঘাতগুলো খুঁজে বের করতে সক্ষম হয় এবং অবস্থার হার নির্ণয় করে পাল্টা ব্যবস্থা নিতে পারে।"

মানুষের স্নায়ু যেভাবে ব্যাথা পরিবহণ করে, কৃত্রিম স্নায়ুতন্ত্রটিও সেভাবে তথ্য সরবরাহ করবে। এক্ষেত্রে রোবটটি হালকা, মাঝারি বা অনেক ব্যাথ্যা -এমন শ্রেণিতে ভাগ করে নেবে।

গবেষক জোনাস কুয়েন আইইইই-তে বলেন, “ব্যাথ্যা একটি পদ্ধতি যা আমাদের রক্ষা করে, যখন ব্যাথার উৎস বন্ধ হয়ে যায়, এটি আমাদের ব্যাথ্যা না পাওয়ার জন্য সহায়তা করে।"

কেমব্রিজ ইউনিভার্সিটি-এর রোবটিক্স বিশেষজ্ঞ অধ্যাপক ফুমিয়া লিডা বিবিসিকে জানান, উদ্দীপনা-এর মাত্রা রোবটকে শেখানো জরুরি। তিনি বলেন, “সবথেকে কঠিন কাজটি হবে রোবটকে শেখানো কিন্তু এটাই প্রাথমিক কাজ কেননা এটাই রোবটকে আরও বুদ্ধিমান বানাবে।"

“শেখা মানেই হল চেষ্টা এবং ভুল। যখন শিশুরা ব্যাথ্যার কারণে পড়ে যায়, তারা শেখে যায় যে আগামী থেকে আরও দক্ষতার সঙ্গে করতে হবে", বলেন তিনি।