আইফোন ৭-এ থাকবে না হেডফোন জ্যাক

আইফোনকে আরও পাতলা করতে নতুন আইফোন ৭-এ 'হেডফোন' 'জ্যাক' বাদ দেওয়া হতে পারে, এমন নতুন গুঞ্জন উঠেছে। কিন্তু যে উৎস থেকে আইফোন ৭-এর ফাঁস হওয়া প্রতিরূপ দেখানো হয়েছে, তা খুব একটা মজবুত বলে মনে করছে না ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 02:46 PM
Updated : 28 May 2016, 10:03 AM

চেক প্রযুক্তি সাইট letemsvetemapplem.eu এবং আরেক প্রযুক্তি সাইট নাইনটুফাইভ ম্যাক এর বরাতে মার্কিন সাইটটি জানায়, ৪.৭ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট নতুন আইফোন ৭.২ মিলিমিটার পুরুত্বের হবে। যেখানে আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস ৬.১ মিলিমিটারের।

খবরের মূল 'উৎস' একটি চীনা অ্যাপল পণ্যের যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান। নাইনটুফাইভম্যাক দাবী করেছে অতীতে প্রতিষ্ঠানটির নির্ভরযোগ্য তথ্য প্রদানের নজির রয়েছে।

নতুন আইফোন ৭ প্লাস বর্তমান আইফোন ৬এস প্লাস-এর মতো অভিন্ন বলে ধারণা করা হচ্ছে। খুবই ছোট কিছু পরিবর্তন আনা হতে পারে, যা মানুষ সহজে লক্ষ্য করবে না। কিন্তু আইফোনের হেডফোন জ্যাক বাদ দেওয়ার সঙ্গে আইফোনকে পাতলা করার কোনো সম্পর্ক নেই বলেও সুপারিশ করা হয়।

বরং অ্যাপল-এর কয়েক দশক ধরে ব্যবহার হওয়া ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক- সরিয়ে অ্যাপল নিজেই নতুন কিছু আনতে চাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এর পরিবর্তে, আইফোন ব্যবহারকারীদের গান শুনতে 'ডিজিটাল লাইটনিং পোর্ট' অথবা 'ব্লুটুথ' হেডফোন ব্যবহার করতে হতে পারে।

এটা এখনও পরিষ্কার নয় কোন জিনিস নতুন আইফোন-কে পুরু করবে। অনুমান করা যায় এতে বড় ব্যাটারি যোগ করা হবে অথবা বড় ক্যামেরা 'মোডিউল'-এর জন্য আরও জায়গা যোগ করা হবে। এ ছাড়াও আইফোন ৭ প্লাস-এ 'ডুয়াল' লেন্স ক্যামেরা ব্যবহার করা হবে বলে গুজব রয়েছে।

আশা করা যায় সকল কল্পনার অবসান ঘটবে সেপ্টেম্বর-এ বহু প্রতীক্ষিত আইফোন ৭-এর ঘোষণা করা হলে।