৩৪৬ বছরের পুরোনো আইফোন!

স্মার্টফোনের বাজারে অ্যাপলের প্রবেশ ঘটে ২০০৭ সালে। সে বছরই প্রথমবারের মত আইফোন উন্মোচন করে দুনিয়াকে তাক লাগিয়ে দেয় মার্কিন এই টেক জায়ান্ট। অ্যাপলের তৈরি আইফোন স্মার্টফোনের প্রযুক্তিকে নতুন এক পর্যায়ে নিয়ে গিয়েছিল।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 12:28 PM
Updated : 27 May 2016, 12:53 PM

বিবিসি জানিয়েছে, আইফোনের উন্মোচন ২০০৭ সালে হলেও ৩৪৬ বছরের পুরানো এক চিত্রকর্মে আইফোন খুঁজে পেয়েছেন অ্যাপলেরই প্রধান নির্বাহী টিম কুক। ২৪ মে নেদারল্যান্ডসের অ্যামস্টারডামে অনুষ্ঠিত 'স্টার্ট-আপ ফেস্ট'-এ এমন তথ্যই দিয়েছেন তিনি।

ওই অনুষ্ঠানে ইউরোপের সাবেক কমিশনার নিলি ক্রোয়েস তাকে প্রশ্ন করেন,  আইফোন কোথায় এবং কখন উদ্ভাবিত হয়েছিল? ক্রোয়েসের এমন প্রশ্নের জবাবে কুক কিছুটা হেঁয়ালি করেই উত্তর দেন। তিনি বলেন, "আপনি জানেন, আমি গতরাত পর্যন্তও মনে করতাম আমি জানি।"

তিনি আরও বলেন, "গতরাতে নিলি আমাকে রেমব্র্যান্ড-এ কিছু চিত্রকর্ম দেখাতে নিয়ে যায় এবং একটি চিত্রকর্ম দেখে আমি আশ্চর্য হই। সেখানে একটি চিত্রকর্মে আইফোন ছিল।"

অ্যাপল প্রধানের এমন বক্তব্যে আশ্চর্য হলেও সেটি বিশ্বাস করার কোন কারণ নেই। রেমব্র্যন্টের আর্ট গ্যালারিতে থাকা সত্ত্বেও চিত্রকর্মীটি ডাচ চিত্রশিল্পী রেমব্র্যান্টের আঁকা নয়। ১৬৭০ সালে 'ম্যান হ্যান্ডস এ লেটার টু এ ওম্যান ইন এ হল' নামক ওই চিত্রকর্মটি এঁকেছিলেন আরেক ডাচ চিত্রকর্মী পিটার ডি হুচ।

কুকের এমন উক্তির সমর্থনও জানিয়েছেন নিলি ক্রোয়েস। তিনি বলেন, "চিত্রের ওই চিঠি দেখতে সন্দেহজনকভাবেই মোবাইলফোনের মত। যদিও আমি ব্যক্তিগতভাবে মনে করি এটি  আইফোনের চেয়ে এইচটিসি ওয়ানের মতই বেশি দেখতে।"