মূলধন ছাঁটছে তোশিবা

জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান তোশিবা কর্পোরেশন তার স্থায়ী মূলধন অর্ধেকেরও বেশি কমিয়ে আনছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 03:13 PM
Updated : 26 May 2016, 03:13 PM

প্রতিষ্ঠানটি সোমবার জানায়, এর আয়ের হিসেবে সাম্প্রতিক বিপুল পরিমাণ ঘাটতি কাটাতে ৪৩৯.৯ বিলিয়ন ইয়েন মূলধন ২০০ বিলিয়ন ইয়েনে (১৮০ কোটি ডলার) নামিয়ে নিয়ে আসছে।

এর ফলে তোশিবা তাদের গত বছরের হিসেবে ১৩০ কোটি ইয়েন গরমিল কাটিয়ে ভবিষ্যতে লভ্যাংশ শোধের জন্য ব্যালেন্স শিটে এ অংশটিকে আয় হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে বলে জানায় রয়টার্স।

প্রতিষ্ঠানটির প্রধান অর্থ সংক্রান্ত কর্মকর্তা মাসায়োশি হিরাতা এক সংবাদ সম্মেলনে বলেন, "আমরা সবাই জানি, "আমাদের ভাণ্ডারে অংশীদারদের অংশ ক্রমেই ফুরিয়ে আসছে। প্রথমে আমরা আমাদের ব্যবস্থাপনা ক্ষেত্রে দক্ষতা বাড়াব, তবে এরপর মূলধন সংক্রান্ত বিভিন্ন কৌশল বিবেচনা করব।"

শেয়ারহোল্ডারদের অনুমোদনের ভিত্তিতে এ মূলধন হ্রাসের পদক্ষেপ ৩১ জুলাই থেকে কার্যকর করা হবে বলে এক বিবৃতিতে জানায় প্রতিষ্ঠানটি।

তোশিবা এর গত বছরের হিসেবে বিভিন্ন ত্রুটির উল্লেখ করে সংশোধন প্রক্রিয়া শুরু করে, যা গত মার্চে শেষ হয়। প্রতিষ্ঠানটির বরাতে রয়টার্স জানায়, এ মাসের শুরুতে ঘোষিত ৭১৯.১ বিলিয়ন ইয়েন ক্ষতির বিপরীতে তাদের সর্বশেষ ক্ষতি দাঁড়ায় ৭০৮.৭ বিলিয়ন ইয়েন।

হিরাতা জানান, আর্থিক বিভিন্ন তথ্য একত্রিত করতে যথেষ্ট সময় না থাকাটাই এই সংশোধনের কারণ। তিনি বলেন, "এ ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, তার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব।"