চুক্তিতে ফোকসভাগেন-গেট, টয়োটা-উবার

কোনো প্রতিষ্ঠানের নামের শেষ গেট জুড়ে দেওয়া বলতে সাধারণত ভয়াবহ কেলেঙ্কারিই বোঝায়, তবে এবার অন্তত ফোকসভাগেনের বেলায় তেমনটা ঘটছে না।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 04:29 PM
Updated : 25 May 2016, 04:29 PM

অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা ইসরায়েলি প্রতিষ্ঠান গেট-এর নাম কী কেউ শুনেছেন? এই খাতের মার্কিন প্রতিষ্ঠান উবার, লিফট-এর নাম শুনে থাকলেও অধিকাংশ লোকই হয়তো শুনেননি এই প্রতিষ্ঠানের নাম। তবে, এখন আর নাম না শোনার তালিকায় এই প্রতিষ্ঠানটি রাখার কোনো উপায় নেই, এমনটাই ভাষ্য মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর।

মার্কিন প্রতিষ্ঠানদ্বয়ের এই প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে সামনে ঠেলে দিয়েছে জার্মান গাড়ি নির্মাতা ফোকসভাগেন।

সিএনএন-এর ভাষায় ইউরোপে 'জনপ্রিয়' এই অনলাইন যানবাহনের সেবাদাতা প্রতিষ্ঠানটি ফোকসভাগেন-এর সঙ্গে কৌশলগত অংশীদারীত্বের চুক্তি করেছে। এই চুক্তির মাধ্যমে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির কাছ থেকে ৩০ কোটি ডলারের বিনিয়োগ পাচ্ছে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংঘবদ্ধ হওয়া অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোর একটি প্রচলন হয়ে দাঁড়িয়েছে।

২৪ এপ্রিল জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটাও উবার-এর সঙ্গে যৌথ ব্যবসায়ের কথা ঘোষণা করেছে, যেখানে কৌশলী বিনিয়োগ থাকবে। ঘোষণা অনুযায়ী, গাড়ি চালকদের জন্য নতুন গাড়ি চুক্তিতে ভাড়া নেওয়া, গাড়ি চালকদের জন্য গাড়ির ভেতর ব্যবহারের জন্য বানানো অ্যাপগুলো উন্নত করাসহ উবার-এর কাছে গাড়ি বিক্রির কথা জানানো হয়। টয়োটার একজন মুখপাত্র জানান, বিশাল পরিমাণে বিনিয়োগসহ প্রচুর সহযোগিতা এখনও নির্ধারিত হচ্ছে।

চলতি বছর জানুয়ারি মাসে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মোটর্স লিফট-এ ৫০ কোটি ডলার বিনিয়োগ করার কথা জানায়। আর চলতি মাসেই অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা চীনা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ে একশ’ কোটি ডলার বিনিয়োগ করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।