ই-বুক বিক্রি করবে না ওয়াটারস্টোনস

ডিজিটাল বই (ই-বুক) বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের বৃহত্তম খুচরা বই বিক্রেতা প্রতিষ্ঠান ওয়াটারস্টোনস।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 02:22 PM
Updated : 25 May 2016, 02:22 PM

এর বদলে প্রতিষ্ঠানটি তার ই-বুক ক্রেতাদের ডিজিটাল বই ব্যবসায় বিশেষজ্ঞ জাপানী প্রতিষ্ঠান কোবো-এর দিকে ঝুঁকতে উৎসাহিত করবে।

ওয়াটারস্টোনস প্রধান জেমস ডন্ট জানান, কোবো এক্ষেত্রে এমন "অসাধারণ সেবা" দিয়েছে, যাকে টেক্কা দেওয়া ওয়াটারস্টোনস-এর পক্ষে সম্ভব হয়নি।

গত বছরের অক্টোবরে কিন্ডল ই-রিডার ডিভাইস বিক্রি বন্ধের পর ডিজিটাল সেবা থেকে পুরোপুরি সরে আসার পথে এটাই প্রতিষ্ঠানটির সর্বশেষ পদক্ষেপ।

১৪ জুন থেকে ওয়াটারস্টোনস এর ভোক্তাদের ই-বুক লাইব্রেরি কোবো-তে সরিয়ে নিতে সহায়তার উদ্দেশ্যে ইমেইল পাঠানো শুরু করবে বলে জানায় বিবিসি।

কোবো-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ট্যাম্বলিন বলেন, "আমরা ওয়াটারস্টোনসের সঙ্গে কাজ করতে পেরে খুবই আনন্দিত। এতে আমরা অসাধারণ একটি প্রিন্ট রিটেইলারের ডিজিটাল গ্রাহকদের সেবা প্রদানের মাধ্যমে তাদের সহায়তা করতে পারব।"

ওয়াটারস্টোনস ছাড়াও এ বছরের শুরুতে মার্কিন ইবুক ব্র্যান্ড 'নুক'-এর বিক্রেতা প্রতিষ্ঠান বার্নস অ্যান্ড নোবল যুক্তরাজ্যে ডিজিটাল বই বিক্রি বন্ধ করে দেয়।

বিবিসি জানায়, ২০১১ সালে রাশিয়ান ধনকুবের আলেক্সান্ডার মামুট এইচএমভি-এর কাছ থেকে ওয়াটারস্টোনসকে কিনে নেন। এর পর থেকেই প্রতিষ্ঠানটি তার ভোক্তা সেবার মান উন্নয়নের লক্ষ্যে বিশেষায়িত কর্মী এবং ইন-স্টোর ক্যাফে অন্তর্ভুক্ত করেছে।