ঢেলে সাজছে টুইটার

ব্যবহার ‘আরও সহজ’ এবং ‘নতুনদের জন্য আরও আকর্ষণীয়’ করতে নিজেদের কিছু নিয়ম পুরোপুরি ঢেলে সাজাতে যাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 02:04 PM
Updated : 25 May 2016, 02:04 PM

ব্যবহারকারীরা এখন পোস্টে ১৪০ অক্ষরের সীমারেখা লঙ্ঘন না করেই ছবি ও ভিডিওসহ মাল্টিমিডিয়া কনটেন্ট টুইট করতে পারবেন। সেই সঙ্গে ব্যবহারকারীদের মধ্যে আলাপচারিতা ব্যবস্থাপনার উপায়ও বদলাচ্ছে সাইটটি।

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জ্যাক ডরসি বিবিসিকে তাদের লক্ষ্য নিশ্চিত করে বলেছেন, “যখন কেউ টুইট করে, তার কোনো একটা অর্থ থাকে।”

এই পদক্ষেপকে ‘ইতিবাচক পরিবর্তন’ বলে চিহ্নিত করেছেন একজন বিশ্লেষক। কিন্তু তিনি একে কেবল টুইটারের ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি যে কঠিন তার ‘একটি লক্ষণ’ হিসেবেও চিহ্নিত করেন।

নতুনদের আকর্ষণ করার জন্য ২০১৫ সাল থেকেই চেষ্টা করে যাচ্ছে টুইটার। ব্যবহারে বিভ্রান্তিই টুইটারে নতুনদের আকর্ষণ না করার প্রধান কারণ হিসেবে মনে করা হয়। প্রতিষ্ঠান প্রধান জ্যাক ডরসি বলেন, “এই বছরে আমাদের জন্য পণ্য বিশুদ্ধ করা এবং একে সহজ করে তোলাই অগ্রাধিকার পাবে। আমি মনে করি টুইটার কেন ব্যবহৃত হবে এর পেছনে একটা কাহিনি থাকবে এবং এটিই কেন আপনি টুইটার ব্যবহার করতে থাকবেন তা মজবুত করবে।”

ব্যবহারকারীদের অনেকেই নতুন এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন, খবর সংবাদসংস্থা ব্লুমবার্গ-এর।

টুইটারে আনা নতুন পরিবর্তনগুলো হচ্ছে-

  • ফটো ও ভিডিও-এর মতো মিডিয়া অ্যাটাচমেন্টগুলো অক্ষরসীমার মধ্যে পড়বে না।
  • প্রত্যুত্তরে @ দিয়ে কোনো নাম লিখে টুইট করা হলে, @ দিয়ে দেওয়া নাম গণনা করা হবে না।
  • ব্যবহারকারীরা পুনরায় টুইট করতে পারবেন এবং তারা তাদের বিভিন্ন উক্তি, পুরানো পোস্ট এবং নতুন মন্তব্য নতুনভাবে টুইট করতে পারবেন।
  • সেই সঙ্গে কোনো নতুন টুইট কোনো ইউজারনেইম দিয়ে শুরু হলে, তা ওই ব্যবহারকারীর অনুসারীরা ছাড়া অন্য কেউ দেখতে পাবেন না।

সর্বশেষ পরিবর্তনটির ফলে টুইটারে বিভ্রান্তিকর পরিস্থিতি অনেকটাই কমে যাবে। কেননা কমেন্টে উল্লেখ করা ইউজারনেইমটা তারাই দেখতে পাবে যারা ব্যবহারকারীকে ফলো করছে এবং ব্যবহারকারীরাও তাদের ফলো করছে।

নতুন এই নিয়ম ভাঙ্গার জন্য অনেকেই ইউজার নেইমের আগে ও পরে ফুলস্টপ দিচ্ছেন (.@ইউজারনেইম.)।

গার্টনার-এর বিশ্লেষক ব্রায়ান ব্লাউ-এর মতে, নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট না করতে পারার যে সমস্যার সম্মুখীন টুইটার হচ্ছে নতুন এই পরিবর্তনের ফলে তার সমাধান হবে না।

চলতি বছরের শেষের দিকে এ পরিবর্তন আনা হবে।