আইফোন ৭ ঝলকে তাইওয়ান শেয়ারবাজার

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ার, চীনের সঙ্গে ব্যবসায় সম্পর্ক বজায় রাখতে প্রেসিডেন্টের পরিকল্পনা আর আইফোন ৭-এর জন্য মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের প্রত্যাশার বেশি অর্ডারের প্রভাবে ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে উর্ধ্বগামী হয়েছে তাইওয়ানের শেয়ারবাজার।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 05:45 PM
Updated : 24 May 2016, 05:45 PM

এরই মধ্যে তাইওয়ান স্টক এক্সচেঞ্জ-এর সূচক ২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। এই শেয়ারবাজারে দাম পতন হয়েছে এমন প্রতিটি শেয়ারের বিপরীতে ১৩টির শেয়ারের মূল্য বেড়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ব্লুমবার্গ।

আইফোন নির্মাতাদের কাছ থেকে নতুন স্মার্টফোনের নতুন সংস্করণের জন্য উৎপাদন প্রস্তুত করার সবুজ সংকেত পাওয়ার পর, অ্যাপলের জন্য নির্মাণসামগ্রী উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাকটর ম্যানুফ্যাকচারিং কো. (টিএসএমসি) এবং হোন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি কো. শেয়ারবাজারে সেরা অর্জনকারী হয়। ব্যবসায় ও অর্থবিষয়ক চীনা দৈনিক ইকোনমিক ডেইলি-এর এক প্রতিবেদনের বরাতে এমনটা জানায় সংবাদ সংস্থাটি।

মার্কিন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাইওয়ানের সরবরাহকারীদের ২০১৬ সালের শেষের মধ্যে সাত কোটি ২০ লাখ থেকে সাত কোটি ৮০ লাখ ইউনিট আইফোন ৭ প্রস্তুতে ব্যবস্থা নিতে বলে, যা শেষ দুই বছরের মধ্যে উৎপাদনকারী তাইওয়ানিজ প্রতিষ্ঠানগুলোর জন্য সবচেয়ে বড় লক্ষ্য। চীনে এক জরিপের মাধ্যমে নাম প্রকাশ না করা সরবরাহকারীদের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করে ইকোনমিক ডেইলি।

চীন এবং তাইওয়ান-কে একই জাতি হিসেবে ধরে বেইজিং থেকে যখন প্রতিরোধী চাপ আসছে তখন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এক বার্তায় জানান, তিনি চীনের সঙ্গে শান্তিপূর্ণ সমঝোতা চান। এ মন্তব্যের বিষয়ে চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া সাই ইং-ওয়েনকে "মৌলিক বিষয় নিয়ে অস্পষ্ট" বলে মন্তব্য করে।

তাইওয়ানের বিনিয়োগ প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি-এর প্রেসিডেন্ট চু ইয়েন মিন বলেন, "সাই-এর বার্তায় অপ্রত্যাশিত কিছু ছিল না।" তিনি আরও বলেন, "দেখে মনে হচ্ছে চীন সাই-কে পর্যবেক্ষণ করতে থাকবে এবং তাৎক্ষণিক কোনো নেতিবাচক প্রতিক্রিয়া আসবে না।"

টিএসএমসি এবং হন হাই এই দুটি প্রস্তুতকারক প্রতিষ্ঠান আয়ের দিক থেকে অ্যাপলকে তাদের সবচেয়ে বড় গ্রাহক হিসেবে বিবেচনা করে।