সন্ত্রাসবাদী কনটেন্ট-এ মাইক্রোসফটের নিষেধাজ্ঞা

গ্রাহকভিত্তিক অনলাইন সেবাগুলো থেকে 'সন্ত্রাসবাদী কনটেন্ট' দূর করতে নতুন নীতিমালা ঘোষণা করেছে মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। সন্ত্রাসবাদী সংস্থা এবং এদের কর্ম-কীর্তি প্রচারণা করে এমন কনটেন্টগুলো নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি ।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 01:41 PM
Updated : 24 May 2016, 01:41 PM

এক্সবক্স লাইভ এবং আউটলুক ওয়েবমেইল-এর মতো সেবাগুলোয় এই নীতি কার্যকর হবে বলে জানিয়েছে বিবিসি।

নিজস্ব সার্চ ইঞ্জিন বিংয়েও এই নীতিমালা প্রয়োগ করতে চেয়েছিল মাইক্রোসফট। কিন্তু সার্চ ইঞ্জিনটিকে 'নিরপেক্ষ' রাখতে চাওয়ার কারণে কোনো আইনি দরকার ছাড়া সন্ত্রাস সম্পর্কিত কোনো সার্চ রেজাল্ট মোছা হচ্ছে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "সমাজ, তাদের সরকারের ওপর ভিত্তি করে আচরণ করে, এই ধরনের কনটেন্টকে কেন্দ্র করে বাক স্বাধীনতা এবং  তার সীমার মধ্যে একটি দাগ এঁকে দেওয়া উচিৎ।“ কিন্তু সন্ত্রাসবাদ সম্পর্কিত সার্চ রেজাল্টে "ইতিবাচক বার্তালাপ আর বিকল্প আলোচনার মধ্যকার সম্পর্ক" যুক্ত করা বিষয়টি বিবেচনা করা উচিত বলেও মন্তব্য এই মার্কিন সফটওয়্যার জায়ান্টের।

গ্রাহকদের মাইক্রোসফট সেবার ওয়েবসাইটগুলোতে সন্ত্রাস সম্পর্কিত কনটেন্টগুলো নিয়ে অভিযোগে উৎসাহ দিয়েছে প্রতিষ্ঠানটি। কিন্তু তারা জানিয়েছে , তারা প্রযুক্তিকে এমন ভাবে উন্নত করতে চান যাতে সন্ত্রাসবাদ কনটেন্ট সম্পর্কিত ডকুমেন্ট, ছবি, ভিডিও, অডিওগুলো আরও ভালভাবে খুঁজে বের করা যায়।

এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি বলে, নিজেদের সেবা থেকে এই ধরনের কনটেন্টগুলোকে সরাতে প্রতিষ্ঠানগুলো ‘গভীর আলোচনা’ করছে।