আইফোনের দাম বেশি: টিম কুক

স্মার্টফোনের বাজারে অনেকেরই প্রথম পছন্দ হয়ত আইফোন। কিন্তু দাম বেশি হওয়ায় সেটি সকলের সাধ্যের মধ্যে থাকে না। আইফোনের মূল্য বাজারের অন্যান্য স্মার্টফোনের তুলনায় বেশি, এমন খবর নতুন কিছু নয়। আইফোনের দাম যে সত্যিই কিছুটা বেশি, এবার সেটি স্বীকার করলেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নিজেই।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 07:31 AM
Updated : 24 May 2016, 07:32 AM

সম্প্রতি ভারত সফরকালে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে আইফোনের বাজার মূল্য নিয়ে কথা বলেন টিম কুক। আইফোনের মূল্য যুক্তরাষ্ট্র ব্যতিত অন্যান্য দেশে তুলনামূলক বেশি, এমন প্রশ্নের জবাবে, তিনি স্বীকার করেন যে ভারতে আইফোনের মূল্য অতিরিক্ত হতে পারে।

"আমি বুঝতে পেরেছি যে মূল্য বেশি। আমরা সময়ের সঙ্গে আমদের সাধ্যমত মূল্য কমাতে চাচ্ছি।", বলেন কুক।

অ্যাপল সবচেয়ে ভালো পণ্যটি তৈরি করে এবং মূল্য নিয়ে প্রতিযোগিতায় নামতে চায় না, এতদিন এমন মূলমন্ত্র নিয়েই ব্যবসা করে আসছিল মার্কিন টেক জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। এ বছর প্রথমবারের মতো ব্যবসায়িক মন্দার কারণে প্রতিষ্ঠানটি এমন নীতি থেকে সরে আসতে পারে এমন আভাসও পাওয়া গেছে কুকের ওই সাক্ষাৎকারে। ভারতের মতো বড় বাজারকে বিবেচনা করে অ্যাপলের দাম কিছুটা কমানো গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে বলে মনে করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে যেখানে আইফোনের মূল্য ৬০০ মার্কিন ডলার, সেখানে ভারতে একই আইফোনের মূল্য ধরা হয় ৭৮৪ ডলার। আর ব্রাজিলে ওই আইফোনের মূল্য সবচেয়ে বেশি, ৯৩১ ডলার। যুক্তরাজ্যে আইফোনের দাম ধরা হয় ৬৭১ মার্কিন ডলার। বিভিন্ন দেশে আইফোনের মূল্যের এই তারতম্যের পেছনে দেশগুলোর ট্যাক্সের পরিমাণকেই দুষছেন কুক। ওই সাক্ষাৎকারে আরও বলা হয় ভারতে শুধু আইফোনই নয় আইবুকসের মতো অ্যাপলের অন্যান্য সেবার মূল্যও বেশি, যেটি ভারতে অ্যাপলের ভাবমূর্তি কমিয়েছে বলে উল্লেখ করা হয়।

কুক বলেন, "ভারতে ট্যাক্স বেশি হওয়ায় আইফোনের দামও বেশি। আমি চাই ভারতে গ্রাহক যাতে যুক্তরাষ্ট্রের মত দামেই আইফোন কিনতে পারে। এটিই হবে আমার লক্ষ্য।" কুকের এমন আশ্বাস যদি সত্যিই বাস্তবায়ন করতে হয় তবে দেশটিতে আইফোনের বর্তমান মূল্য ২৪ শতাংশ কমাতে হবে, জানিয়েছে বিজনেস ইনসাইডার।

চলতি বছরের প্রথম প্রান্তিকে আইফোনের বিক্রি কমেছে ১৬ শতাংশ। এ বছররে বাকি সময়েও আইফোনের বিক্রি কমতে থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। আর অ্যাপল পণ্যের অতিরিক্ত মূল্যকেই প্রতিষ্ঠানটির বর্তমান মন্দার কারণ হিসেবেও দেখছেন তারা।