বয়স্করাও আসছেন ইন্টারনেটে

বর্তমান প্রজন্মের উন্নতির অন্যতম চাবিকাঠি বলা চলে ইন্টারনেট। তরূণপ্রজন্মের মধ্যেই বেশি জনপ্রিয় এই যোগাযোগ মাধ্যমটি। তবে, গত কয়েক বছর বয়স্কদের মধ্যেও ইন্টারনেট ব্যবহারের প্রবণতা লক্ষণীয় হারে বেড়েছে বলে উঠে এসেছে এক গবেষণায়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2016, 10:32 AM
Updated : 23 May 2016, 10:32 AM

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) -এর দেওয়া তথ্যমতে বর্তমানে তিনভাগের দুই ভাগ মানুষ যাদের বয়স ৭৫ বছরের বেশি, তারা একবারের জন্যও ইন্টারনেট ব্যবহার করেননি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয় ২০১১ সালের পর এই শ্রেণীর মানুষের মধ্যে ইন্টারনেটের ব্যবহার দ্বিগুণ হয়েছে।

গবেষণায় সবচেয়ে ‘আশ্চর্যজনক’ তথ্য যেটি উঠে এসেছে তা হল, যুক্তরাজ্যে ২৫ শতাংশ বয়স্ক ব্যক্তি যারা শারীরিকভাবে অক্ষম তারাও নেট ব্যবহার করেন। আর গত তিন মাসে দেশটিতে প্রাপ্তবয়স্ক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল চার কোটি ৬০ লাখ বা ৮৮ শতাংশ। ২০১৬সালের প্রথম তিন মাসে শুধু লন্ডনেই ৯১ শতাংশ মানুষ নিয়মিত ইন্টারনেট ব্যবহার করছেন-- জানিয়েছে ওএনএস।

প্রতিষ্ঠানটির জরিপ এবং অর্থনীতি বিভাগের এক কর্মকর্তা পিট লি জানান, ২০১১ সাল থেকে ৭৫ বছরের বেশি বয়ষ্ক নারীদের মধ্যে ইন্টারনেট ব্যবহার বেড়েছে ১৬৯ শতাংশ। গবেষণায় আরও দেখা গেছে ৭৫ বরে বেশি বয়ষ্ক যেসব ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছিলেন তাদের বড় একটি অংশ নিয়মিতভাবে ইন্টারনেট আর ব্যবহার করেন না। আর এর মধ্যে ৫ শতাংশ মানুষ ২০১৬ শুরুতে ইন্টারনেট ব্যবহার করা বন্ধ করে দিয়েছেন।

“যদিও আমরা দেখেছি, গত কয়েক বছরে সকল শ্রেণির মানুষের মধ্যে লক্ষণীয় হারে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে তবে অনেক বৃদ্ধ এবং প্রতিবন্ধী ব্যক্তিই এখন আর অনলাইনে নেই।”, বলেন লি।

প্রতিবন্ধী দাতা সংস্থা স্কোপ- এর প্রধান নির্বাহী মার্ক অ্যাটকিনসন বলেন, এটি ‘আশ্চর্যজনক’ যে ২৫ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি নেট ব্যবহার করছেন না।

তিনি আরও বলেন, “অনেক মানুষই অনলাইনে সবচেয়ে ভালো পণ্যের অফার এবং মূল্য জানতে পারে। যদি আপনি প্রতিবন্ধী হন তবে আপনার জীবনের খরচ আরও বেশি।”