আত্মজীবনী লিখবেন বেজোস

অনেক সাফল্যের সঙ্গে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ৩০ হাজার কোটি ডলার মূল্যের একটি প্রতিষ্ঠানে পরিণত করার সাফল্য পেয়েছেন অ্যামাজন প্রধান জেফ বেজোস। কিন্তু কখনও নিজেকে নিয়ে কোনো বই লেখেননি তিনি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2016, 02:48 PM
Updated : 22 May 2016, 02:48 PM

এর কারণ হতে পারে মানুষের চোখের সামনে থেকে সরে থাকার ইচ্ছা, কেননা এখন তিনি খুব কম সাক্ষাৎকারে হাজির হন। অন্য একটি কারণ হতে পারে, অন্যান্য লোকজন এবং নিজের প্রতিষ্ঠানই তাকে নিয়ে লিখছে, জেফ নিজে আর কি লিখবেন!- ভাষ্য ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার-এর।

কিন্তু বেজোস জানিয়েছেন 'কোনো একদিন' তিডন আত্মজীবনী লিখতে পারেন। আর তা হবে শুধু একটি নির্দিষ্ট কারণে- অ্যামাজন বানাতে যারা সহায়তা করেছেন তাদের কৃতিত্ব স্বীকার করতে।

চলতি সপ্তাহে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর সঙ্গে এক সাক্ষাৎকারে এ সংক্রান্ত এক প্রশ্নের মুখে তিনি বলেন, "আমাদের ইতিহাসে অনেক মানুষ আছেন, যারা যে পরিমাণ কৃতিত্ব পেয়েছেন তারা তার চেয়ে অনেক বেশি পাওয়া যোগ্য, এই কারণে আমি এমনটা করতে পারি। আর আমি এর মাধ্যমে তাদের সম্পূর্ণ কৃতিত্ব দেওয়ার বিষয়টা নিশ্চিত করতে পারি। এটা আমি একদিন করবই।"

আত্মজীবনী লেখা নিয়ে বেজোসের আগ্রহ প্রকাশ এটাই প্রথম নয়। এর আগে বিজনেস ইনসাইডার-এর সঙ্গে এক সাক্ষাৎকারেও তিনি এমনটা বলেছিলেন।

"অনেক মানুষ আছে যারা অ্যামাজনের ইতিহাসে বিশাল ভূমিকা রেখেছেন আর তারা অধিকাংশই চলে গেছেন বা তাদের খুব একটা কৃতিত্ব দেওয়া হয়নি। হয়তো একদিন আমি একটা বই লিখব আর এই মানুষরা তাদের কৃতিত্ব পেয়েছেন তা নিশ্চিত করব", এমনটাই মন্তব্য ছিল তার।

তবে শিগগিরই বেজোসের আত্মজীবনী বের হওয়ার আশা না করতেই পরামর্শ দিয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক সাইটটি।