ফেইসবুকে যাদের নজরদারিতে আছেন

বন্ধু আর পরিবার পরিজনদের সঙ্গে যোগাযোগে থাকতে ফেইসবুকের ভূমিকা অনস্বীকার্য। প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ রাখা, নতুন সব মানুষের সঙ্গে পরিচিত হওয়া ছাড়াও বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের সঙ্গে ফেইসবুকে সংযোগের সুযোগ রয়েছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2016, 01:39 PM
Updated : 22 May 2016, 01:47 PM

ব্যবসা-বাণিজ্য বিষয়ক বিজনেস ইনসাইডার-এর মতে, বেশির ভাগ ব্যবহারকারীই ভুলে যান যে ফেইসবুকের মাধ্যমে কোনো অ্যাপ ডাউনলোড বা কোনো ওয়েবসাইটে সাইন ইন করার সঙ্গে সঙ্গেই তারা সংশ্লিষ্ট ওয়েবসাইট বা প্রতিষ্ঠানগুলোর জন্য তাদের ফেইসবুক প্রোফাইলের ব্যক্তিগত তথ্য দেখার সুযোগ করে দিচ্ছেন। এ ছাড়াও ফেইসবুকের বন্ধুদের সঙ্গে এসব তথ্য শেয়ার করে নিজের অজান্তেই ঝুঁকির মুখে পড়ছেন অনেকেই।

ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার্থে ফেইসবুক বিজ্ঞাপন ও অ্যাপের ক্ষেত্রে সব তথ্য এনক্রিপ্ট করে থাকে। তবে এ প্রতিষ্ঠানটিই আবার বিভিন্ন নিরাপত্তা সংস্থার কাছে এ তথ্য বিক্রি করে থাকে। সুতরাং ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে যদি কিছুটা উদ্বিগ্ন থাকেন ব্যবহারকারীরা, তবে তা পুরোপুরি অমূলক হবে না।

প্রশ্ন হল, কীভাবে আপনি নিশ্চিত করবেন নিজের প্রাইভেসি-

ফেইসবুকে ব্যক্তিগত তথ্যে অনধিকার থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর অনধিকার প্রবেশ ঠেকাতে ফেইসবুক অ্যাকাউন্টের অ্যাপ অ্যাকাউন্ট সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে লগ ইন করা অ্যাপগুলোর তালিকাটির এডিট অপশনে প্রবেশ করতে হবে। বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপে আপনি ঠিক কতটুকু তথ্য শেয়ার করা হয়েছে, তা এখান থেকেই দেখা যাবে।

এই অপশনের সাহায্যে বাইরের ওয়েবসাইট ও অ্যাপগুলোতে শেয়ার করা তথ্যের পরিমাণ নিয়ন্ত্রণের মাধ্যমে কিছুটা হলেও নিরাপদ অনুভব করতে পারেন ব্যবহারকারীরা।