সনির দিন ফেরাবে কৃত্রিম বুদ্ধিমত্তা

একসময় তাক লাগানো সব রোবটের নির্মাতা সনি যেন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে কিছুটা ঝিমিয়ে পড়েছে। তাই ব্যবসায় আগের দিন ফিরিয়ে আনতে এই খাতে এবার ভিন্ন প্রথা অবলম্বন করতে যাচ্ছে জাপানিজ ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে একটি বিরাট লাভের উৎস বিবেচনা করে এই খাতে বিনিয়োগ করতে শুরু করেছে সনি। 

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2016, 02:45 PM
Updated : 19 May 2016, 02:45 PM

রয়টার্স জানিয়েছে, আগামী বছরেই মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যলিফোর্নিয়াভিত্তিক 'কোজিটাই' নামের স্টার্ট-আপ প্রতিষ্ঠানে বিনিয়োগের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্পের সূচনা করেছে সনি। তবে, প্রতিষ্ঠানটি ঠিক কি পরিমান বিনিয়োগ করা হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।   আগামী বছরের শুরুতেই কোজিটাইয়ের সঙ্গে পণ্য বাজারে আনার আশা করছে সনি। সেক্ষেত্রে পণ্যটি রোবট এবং আরো অনেক কিছুই হতে পারে বলে জানানো হয়।

এক বছর আগে তিন গবেষক মিলে কোজিটাই শুরু করেন। প্রতিষ্ঠানটি মূলত এমন প্রযুক্তি নিয়ে কাজ করে যেটি মেশিনকে বাস্তব দুনিয়া থেকে ক্রমাগত এবং স্বয়ংক্রিয়ভাবে শিখতে সাহায্য করে। আর সে কারণেই প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে সনি।

ফেইসবুক, অ্যাপল এবং গুগলের মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্পে ব্যাপকহারে বিনিয়োগ শুরু করায় এবার তাদেরকেই অনুসরণ করছে সনি। সনি কম্পিউটার সায়েন্স ল্যাবরেটরির প্রধান নির্বাহী হিরোইয়াকি কিতানো বলেন, "উদ্দেশ্যের দৃষ্টিকোণ থেকে আমরা কিছুটা পিছিয়ে।"  

তিনি আরও বলেন, "এখনো অনেক জায়গা আছে যেগুলো উদ্ভাবন করা হয়নি। এর মধ্যে কিছু রয়েছে সাইবার স্পেইসে তবে এর বেশিরভাগই রয়েছে বাস্তব বিশ্বে। এবং বাস্তব বিশ্বে আমদের অনেক পণ্য রয়েছে। আমরা হার্ডওয়্যার তৈরি করি। এটিই আমাদের শক্তি।"

১৯৯৯ সালে রোবট কুকুর আইবো এবং ২০০৩ সালে হিউম্যানয়েড রোবট কিউআরআইও বানিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তায় বিপ্লব আনে সনি। কিন্তু তারপর এই ক্ষেত্রে তেমন উন্নতির খবর দেয়নি সনি। ২০০৬ সালে প্রতিষ্ঠানটি আইবো এবং কিউআরআইও-এর সর্বশেষ সংস্করণ তৈরি করে।