আরেক ধাপ এগিয়ে সার্জারি রোবট

উন্নত বিশ্বে বাড়ছে রোবটের ব্যবহার। আর অন্যান্য ক্ষেত্রের মতই চিকিৎসাক্ষেত্রেও লক্ষণীয় হারে যুক্ত হচ্ছে রোবট হাত। চিকিৎসাক্ষেত্রে রোবট নতুন কিছু নয়। তবে এবার বিজ্ঞানীরা এমন রোবট তৈরি করেছেন যেটি অস্ত্রপাচারের পর মানুষের সহায়তা ছাড়াই সেলাই করতে পারবে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 04:27 PM
Updated : 6 May 2016, 04:27 PM

বিবিসি জানিয়েছে, মানুষের কোনো রকম সহায়তা ছাড়াই সম্পুর্ণ নিজের নিয়ন্ত্রণে রোবটটি সেলাই করতে পারে। ইতোমধ্যেই রোবটটি সফলতার সঙ্গে শুকরের পেট সেলাই করতে সক্ষম হয়েছে বলে জানানো হয়।

রোবটটি পুরোপুরি ডাক্তারদের মতই সেলাই করতে পারলেও এখনও বেশকিছু কাজ করার আছে বলে মনে করছেন ডাক্তাররা। এ ছাড়া এখানে মানুষের বিশ্বাসের ব্যাপার রয়েছে বলেও মনে করেন তারা।

চিকিৎসাক্ষেত্রে অনেক আগে থেকেই রোবট ব্যবহৃত হয়ে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে টিউমার কাটতে এবং ক্যান্সার অপারেশনে রোবট ব্যবহার করা হয়ে থাকে। আর নতুন এই রোবট সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে অস্ত্রোপাচার করার প্রক্রিয়াকে আরও সামনে নিয়ে যাবে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

সাধারণ সেলাই মেশিনের মতই এই রোবটের সেলাইয়ের ধরন, আকার এবং কতটা টানতে হবে সেটি প্রোগ্রাম করা যায়। সেলাইয়ের ক্ষেত্রে রোবটটি অত্যন্ত নিখুঁত বলেও জানিয়েছে, বিবিসি।

রোবট নিয়ে ড. পিটার কিম বলেন, “আপনি যদি ২০টি সেলাই দেন, এটা মানুষের জন্য যথেষ্ট নয় যে ২০টির মধ্যে ১৯টি ভালো হবে। ভালো ফলাফলের জন্য আপনাকে ২০টিই ভালো করতে হবে। এই রোবটটি ক্রমাগত ২০টি নিখুঁত সেলাই দিতে পারে।”

আপাতত শুকরের উপর পরীক্ষা চালানো হলেও পরবর্তী কয়েক বছরের মধ্যেই এটি মানুষের উপর ব্যবহার করা যাবে বলেও মনে করেন ড. কিম। এ ছাড়াও দৈনিক অস্ত্রোপাচারগুলো শুরু থেকে শেষ পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে রোবট দিয়ে করা সম্ভব বলেও বিশ্বাস করেন তিনি।