আসন্ন প্রেসিডেন্টকে টেক জায়ান্টদের ‘খোলা চিঠি’ 

সীমারেখার বাধা দূর করে ব্যবসায়িক সমৃদ্ধি আনার জন্য 'ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ' নামের একটি চুক্তি সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘পরবর্তী’ প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছে সিলিকন ভ্যালির জায়ান্টরা। চুক্তি স্বাক্ষরিত হলে প্রতিষ্ঠানগুলোর বহির্বিশ্বের দেশ থেকে কর্মী নিয়োগে কোনো বাঁধা থাকবে না ।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 04:25 PM
Updated : 6 May 2016, 04:25 PM

বৃহস্পতিবারে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে একটি খোলা চিঠি রচনা করেছে সিলিকন ভ্যালিভিত্তিক ১৩টি ব্যবসায়ী দল। চিঠির মূলবক্তব্য ছিল ‘ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি)’ চুক্তি বাস্তবায়ন। অ্যাপল, গুগল, ফেইসবুক এবং অ্যামাজনসহ এই দলে রয়েছে সিলিকন ভ্যালির অনেক ছোট-বড় প্রতিষ্ঠান। টিপিপি চুক্তিটি স্বীকৃত হলে ডিজিটাল পণ্য এবং সেবার ক্ষেত্রে কানাডা, জাপান, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামসহ মোট ১২টি দেশের মধ্যকার সীমারেখার প্রতিবন্ধকতা দূর হবে। এই ১২টি দেশ বিশ্বের ৪০ শতাংশ অর্থনীতি নিয়ন্ত্রণ করছে বলে জানিয়েছে রয়টার্স। 

চুক্তির প্রকাশ্য সমালোচনা করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডার্স। ট্রাম্পের মতে, চুক্তিটি হবে 'মার্কিন ব্যবসা খাতে একটি হামলা'। ভোক্তা, কর্মী, পরিবেশ এবং মার্কিন গণতান্ত্রিক ভিত্তির জন্যে চুক্তিটি 'ক্ষতিকর' বলে দাবি করেছেন স্যান্ডার্স।

অন্যদিকে, প্রযুক্তি জায়ান্টদের দাবি, এই চুক্তি বাস্তবায়িত হলে তা মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মস্থান সৃষ্টি, উদ্ভাবন আর অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আসবে। 

‘ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ’ ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত হলেও তা এখনও কংগ্রেসে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।