ম্যালওয়্যার আক্রান্তে শীর্ষে এশিয়া

পাকিস্তান এবং ইন্দোনেশিয়ায়  সবচেয়ে বেশি ম্যালওয়্যার আক্রমণের চেষ্টা করা হয়, সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর এক গবেষণায়। আর সেই তালিকায় এদের পরেই রয়েছে প্যালেস্টাইনের কিছু এলাকা, বাংলাদেশ এবং নেপালের নাম।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 04:24 PM
Updated : 6 May 2016, 04:24 PM

রয়টার্স জানিয়েছে, এসব দেশগুলো ম্যালওয়্যার দ্বারা সবচেয়ে বেশি আকৃষ্ট হয়ে থাকে। সম্প্রতি মাইক্রোসফটের ম্যালওয়্যার প্রতিরোধী পদ্ধতির উপর ভিত্তি করে চালানো এক গবেষণায় এই তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের দেওয়া তথ্যমতে জাপান, ফিনল্যান্ড, নরওয়ে এবং সুইডেন সবচেয়ে কম ম্যালওয়্যার দ্বারা আকৃষ্ট হয়। বেশ কিছু ম্যালওয়্যার আক্রমণ বিশ্লেষণ করে দেখা গিয়েছে, সকল আক্রমণের অর্ধেক সংখ্যক এশিয়া থেকে এবং পাঁচ ভাগের এক ভাগ ল্যাটিন আমেরিকা থেকে সূত্রপাত হয়।

“আমরা প্রতিদিন উত্তরে ১ কোটি আক্রমণ শনাক্ত করে থাকি। যদিও আক্রমণগুলো সবসময় সফল হয় না।”, বলেন, মাইক্রোসফটের পরিচালক অ্যালেক্স ওয়েইনার্ট। 

এ বিষয়ে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়, প্রতিবছর এমন অনেক আক্রমণ দেখা যায় যেখানে আক্রমণকারী ব্যবহারকারীর লগইন আইডি এবং পাসওয়ার্ড জানে। তবে তাদের ‘যান্ত্রিক শিক্ষা’ নামক প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান বিবেচনা করে প্রায়ই সেটি শনাক্ত করা হয়ে থাকে।

প্রতিষ্ঠানটির নিরাপত্তা পরিচালক টিম রেইনস জানান, একটি কম্পিউটারের নিরাপত্তা ভঙ্গ এবং সেটি শনাক্তকরণের মাঝের সময় গড়ে ২৪০ দিন।