স্বচালিত গাড়ি: ফিয়াট ক্রাইসলার-গুগল জোট

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর অধীনস্থ গুগল এবং ফিয়াট ক্রাইসলার অটোমোবাইল ১শ’ স্বচালিত মিনিভ্যান তৈরির উদ্দেশ্যে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 01:25 PM
Updated : 6 May 2016, 01:25 PM

প্রথমবারের মতো সিলিকন ভ্যালির একটি প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে স্বয়ংক্রিয় গাড়ি তৈরির উদ্দেশ্যে কাজ করতে যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

মঙ্গলবারে হওয়া এ চুক্তির ঘোষণায় গুগল এবং ফিয়াট জানায়, যাত্রীবাহী গাড়িতে স্বয়ংক্রিয় ব্যবস্থা, সেন্সর এবং সফটওয়্যার ব্যবস্থাকে 'উন্নত' করতে গুগল এই প্রথম সরাসরি একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে।

গাড়িতে কম্পিউটিং শক্তির ক্রমবর্ধমান ব্যবহার স্বচালিত গাড়ির পথকে সুগম করছে বলে ভাষ্য রয়টার্সের। এর ফলে প্রযুক্তি এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে নতুনভাবে ব্যবসায়িক প্রতিযোগিতা তৈরি হবে।

ডাইমলার, বিএমডব্লিউ, এবং ফোকসভাগেন আউডি-এর মত নয় বরং ফিয়াট ক্রাইসলার বুদ্ধিমত্তাসম্পন্ন স্ব-চালিত গাড়ি তৈরি করার ক্ষেত্রে পরিচিত বলয়ের বাইরে থেকে বিশেষজ্ঞ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে ফিয়াট ক্রাইসলার মোট দেনার পরিমাণ ৬শ' ৬০ কোটি ইউরো। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সার্জিও মার্কিওনে এক বছরেরও বেশি সময় ধরে গবেষণা এবং উন্নয়নে ‘জিএম’সহ অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যেতে চেষ্টা করছেন।

গুগল এবং ফিয়াট ক্রাইসলার-এর প্রকৌশলীরা জানান, গুগলের স্বয়ংক্রিয় চালনার প্রযুক্তি ক্রাইসলার প্যাসিফিকা মিনিভ্যানে স্থাপন করা হবে। উত্তর আমেরিকার দক্ষিণ-পূর্ব মিশিগান-এ প্রতিষ্ঠান দুইটি এক সঙ্গে কাজ করবে বলে প্রতিষ্ঠানগুলো জানায়।

ইতোমধ্যে গুগল জানিয়েছে তারা নিজেরা আর স্বচালিত যান তৈরি করতে চায় না। তারা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে মিলে কাজ করবে। ইতালিয়ান-আমেরিকান এই অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করলে গুগল তাদের গাড়ি নির্মাণে আরও এগিয়ে যেতে পারবে। গুগল জানিয়েছে, তারা ফিয়াট-এর মালিকানাধীন স্বচালিত প্রযুক্তি অন্যান্য প্রোটোটাইপ যানের জন্য শেয়ার করবে না।

গুগল সেলফড্রাইভিং কার প্রজেক্ট-এর প্রধান নির্বাহী জন ক্র্যাফিকিক এক বিবৃতিতে বলেন, “ফিয়াট ক্রাইসলার-এর প্রকৌশলীদের সঙ্গে কাজ করার প্রচেষ্টা আমাদের সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণকে গতিশীল করবে। এবং যারা গাড়ি চালাতে পারেন না তাদেরকেও গন্তব্যে পৌছে দেবে।”

গুগল যুক্তরাষ্ট্রের কিছু শহরে তাদের স্বচালিত গাড়ির পরীক্ষা চালাচ্ছে।