ই-কমার্স 'শোধন' অভিযানে চীন

এবার দেশের ই-কমার্স সাইটগুলো বিরুদ্ধে ‘শুদ্ধি অভিযানে’ নেমেছে চীনা কর্তৃপক্ষ। ট্রেডমার্ক লংঘন, জাল, কমদামী পণ্য এবং ব্যবসায়ী র‌্যাংকিং বৃদ্ধির জন্য জাল লেনদেন বন্ধ করার উদ্দেশ্যে এই অভিযান চালানো হবে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক পিপলস ডেইলি।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 01:25 PM
Updated : 6 May 2016, 01:25 PM

ওই দৈনিকের প্রতিবেদনে কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড, জেডি ডটকম (JD.com) এবং বাইদু  (Baidu) এর ফলে আক্রান্ত হতে পারে। প্রশাসন রাষ্ট্রের শিল্প ও বাণিজ্যে মে থেকে নভেম্বর পর্যন্ত এই প্রচারণা চালাবে, জানিয়েছে রয়টার্স।

নিয়ন্ত্রকরা জানিয়েছেন তারা এ ব্যাপারে তদারকি বাড়াবে এবং নিয়ম ভঙ্গকারীদের কঠোর শাস্তি প্রদান করা হবে। পিপলস ডেইলি জানিয়েছে, এটাকে মিথ্যা এবং অবৈধ অনলাইন বিজ্ঞাপন বলা হয়। যার কারণে এই সপ্তাহে একটি বিতর্ক হয়েছে।

চীনা একজন ছাত্রের মৃত্যুকে কেন্দ্র করে দেশটির ইন্টারনেট নিয়ন্ত্রকরা চীনা সার্চ ইঞ্জিন বাইদু-এর তদন্ত করবে, ছাত্রটি তার ক্যান্সারের চিকিৎসার জন্য বাইদুর তথ্য ব্যবহার করেছিল বলে জানায় রয়টার্স।

মৃত্যুর আগে ওয়েই জেশি নামের ওই ছাত্র অভিযোগ করেন, বাইদু ভুয়া মেডিক্যাল তথ্য এবং উচ্চ চিকিৎসার জন্য ভুয়া হাসপাতালের তথ্য প্রদান করে।

এসএআইসি (SAIC)-এর পদক্ষেপের ব্যাপারে বাইদু প্রতিনিধি কোনো মন্তব্য করেননি। আলিবাবা প্রতিনিধিও এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি। জেডি ডটকম-এর প্রতিনিধি বলেন, "আমাদের ব্যবসা মডেলের জাল প্রতিরোধ করা সামর্থ্য রয়েছে, এবং অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে গ্রাহকদের রক্ষা করতে সর্বাত্মক চেষ্টা করি।"  

চীনা কতৃপক্ষ অনলাইন ব্যবসায় প্রায়ই এমন অভিযান চালায়, যদিও সবসময় সেইগুলো সফল হয় না বলে মন্তব্য করেছে রয়টার্স।