পিছু হটলেন ‘বিটকয়েন স্রষ্টা’ রাইট

অস্ট্রেলীয় উদ্যোক্তা ক্রেইগ রাইট নিজেকে বিটকয়েনের উদ্ভাবক প্রমাণ করতে আর কোনো প্রমাণ উপস্থাপনে অস্বীকৃতি জানিয়েছেন।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 01:23 PM
Updated : 6 May 2016, 01:23 PM

এর ফলে পূর্ববর্তীতে অনলাইনে তার স্বপক্ষের প্রমাণগুলো বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যেই উপস্থাপিত-  এমন একটি সম্ভাবনা মাথাচাড়া দিয়ে উঠেছে।

এ ঘটনায় রাইট তার ব্লগে দুঃখ প্রকাশ করেন বলে জানিয়েছে বিবিসি। তিনি বলেন, "আমি ভেবেছিলাম, আমি অনেক বছরের গোপনীয়তা এবং আত্মগোপন করা এড়াতে পারবো। তবে এ সপ্তাহের ঘটনাবলীর বিবেচনায় আমি যখন প্রথমদিকের কি গুলোতে প্রবাশাধিকারের প্রমাণ দেখাতে প্রস্তুতি নিচ্ছি, তখনই আমি ভেঙে পড়লাম। আমার ওই সাহস নেই। আমি পারবো না।"

তিনি আরও বলেন, "গুজব ছড়ানোর পর আমার যোগ্যতা এবং চরিত্র উদ্দেশ্য করে আক্রমণ চালানো হয়েছে। এ অভিযোগগুলো যখন মিথ্যা প্রমাণিত হয়, তখন এর মধ্যেই নতুনভাবে অভিযোগের আঙুল তোলা শুরু হয়ে গেছে। আমি এখন জানি যে এর জন্য যথেষ্ট দৃঢ়চেতা আমি নই।"

সোমবার রাইট নিজেকে সাতোশি প্রমাণের উদ্দেশ্যে সাতোশির কি ব্যবহারে একটি "ডিজিটাল সিগনেচার" তৈরির প্রক্রিয়া বর্ণনা করেন। তবে এর পরপরই এই ডিজিটাল সিগনেচার সাতোশির ব্যবহৃত একটি বিটকেয়েন লেনদেনের সঙ্গে সম্পর্কিত এবং তা একটি সার্চ ইঞ্জিনের সাহায্যেই পাওয়া যাচ্ছে- নিরাপত্তা বিশেষজ্ঞদের এমন অভিযোগের মুখে ড. রাইট নিজেকে 'মিথ্যা অভিযোগের শিকার' বলে দাবি করেন। এ ছাড়াও তার দাবির পক্ষে প্রমাণ হিসেবে তিনি সাতোশির ব্যবহৃত একটি ব্যক্তিগত কি ব্যবহার করে 'ব্লক নাইন' থেকে কিছু বিটকয়েন সরানো এবং 'স্বাধীনভাবে যাচাই করা যাবে এমন কিছু ডকুমেন্ট' উপস্থাপনের প্রতিশ্রুতি দেন।

ড. রাইটের ওই দাবিতে বিটকয়েন ফাউন্ডেশনের জেষ্ঠ্য কর্মকর্তা গ্যাভিন অ্যান্ড্রেসেন এবং জন ম্যাটোনিস সমর্থন জানান এই যুক্তিতে যে, রাইট ব্যক্তিগতভাবে তাদের এমন কিছু প্রমাণ দেখিয়েছেন, যা ‘শুধু সাতোশির কাছেই থাকা সম্ভব’ ছিল। পরবর্তীতে রাইটের সমর্থন থেকে মি. অ্যান্ড্রেসেন সরে এলেও মি. ম্যাটোনিস শেষ পর্যন্ত তার পাশে ছিলেন। এক টুইটার বার্তায় তিনি বলেন, আর কখনও কোনো "সাতোশির উত্থান হবে না।" রাইট তার সর্বশেষ ব্লগে এ দুজনের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

তিনি বলেন, "আমি জানি, আমার এ দুর্বলতা আমাকে যারা সমর্থন দিয়েছেন, বিশেষত জন ম্যাটোনিস ও গ্যাভিন অ্যান্ড্রেসেন, তাদের জন্য ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। আমি শুধু এটুকু আশাই করতে পারি যে তাদের সম্মান এবং বিশ্বাসযোগ্যতা আমার কাজের মধ্য দিয়ে অপূরণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। তাদের প্রতারিত করা হয়নি, কিন্তু আমি জানি বিশ্ব আর তা বিশ্বাস করবে না। আমি শুধু এটাই বলতে পারি যে আমি দুঃখিত। বিদায়।"

ড. রাইটের ওয়েবসাইট থেকে তার এ সর্বশেষ বার্তাটি ছাড়া এ সংক্রান্ত আগের সব ব্লগ পোস্ট মুছে ফেলা হয়েছে বলে জানায় বিবিসি।

এ প্রসংগে কেমব্রিজ সেন্টার ফর অল্টারনেটিভ ফাইন্যান্স-এর অর্থনীতি বিষয়ক ইতিহাসবিদ ড. গ্যারিক হাইলম্যান বলেন, "সাম্প্রতিক ঘটনাপ্রবাহের ওপর ভিত্তি করে ড. রাইটের নিজেকে সাতোশি দাবির সত্যতায় বিটকয়েন কমিউনিটির আরও অনেকেই আস্থা হারিয়ে ফেলবেন।"

তিনি আরও বলেন, "গ্যাভিন ও জন ছাড়াও এখনও অনেক বিশ্বাসযোগ্য ব্যক্তি- যাদের কাছে অন্যান্য তথ্য রয়েছে এবং যাদের বিচারবোধকে আমি সম্মান করি, তারা এখনও বিশ্বাস করেন যে তিনিই সাতোশি। কিন্তু ব্যক্তিগতভাবে, এ পর্যায়ে এসে আমার কাছে উত্তরের চেয়ে প্রশ্নের সংখ্যাই বেশি।"