বাদ গেল জবসের 'পছন্দের' প্রোগ্রাম

দুই দশক ধরে ব্যবহার করার পর সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস-এর পছন্দের একটি প্রকল্প পরিত্যক্ত করে দিয়েছে মার্কিন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 11:32 AM
Updated : 6 May 2016, 11:32 AM

ওয়েবঅবজেক্টস নামের ওই প্রোগ্রাম প্রতিষ্ঠানটিকে গ্রাহকদের দেওয়া তথ্য ব্যবহার করে দ্রুত ও চটজলদি নতুন ওয়েবসাইট বানাতে সহায়তা করত। নতুন ডেটা নিয়ে সবসময় ওয়েবসাইটকে আপডেট রাখতে ব্যবহৃত প্রথমদিকের টুলগুলোর মধ্যে এটি একটি বলে জানিয়েছে সিএনএন।

এই টুলের বদৌলতে প্রথমবারের মতো  বিক্রেতারা ক্রেতাদের অনলাইনে নিজেদের কিনতে যাওয়া পণ্য 'কাস্টমাইজড' করতে অনুমতি দিত। এয়ারলাইন্স এবং গাড়ি বিক্রেতাদের মতো সবসময় দাম পরিবর্তন করে এমন প্রতিষ্ঠানগুলো তাদের ওয়েবসাইটেই পণ্য বেঁচতে পারত।

অ্যাপল স্টোর আর আইটিউনস স্টোর ওয়েবঅবজেক্ট ব্যবহার করত। মূলত এখনও এর কিছু কোড ব্যবহার করা হয়ে থাকে। অ্যাপল ২০০৮ সালের পর ওয়েবঅবজেক্ট-এর সফটওয়্যার আপডেট না করলেও এখনও এর কিছু ওয়েব ডেভেলপার রয়েছেন।

হুগি থরডারসন নামের একজন ডেভেলপার অনলাইন ফোরামে অ্যাপলের কাছে সফটওয়্যারটির কোনো আপডেট করা হবে কিনা জানতে চাইলে অ্যাপল মানা করে দেয়।

তিনি বলেন, "আমি কয়েকবার তাদের একজনের সঙ্গে কথা বলি, প্রথমে তাদের কোনো ধারণাই ছিল না ওয়েবঅবজেক্ট কী। দ্বিতীয় দফায় একটি বিবৃতিতে পরিষ্কারভাবে তিনি বলেন, ওয়েবঅবজেক্ট-এর আর কোনো কাজ করা হবে না, এর কোনো আপডেটও আসবে না।"