খাবার 'বিলাবে' নিউ ইয়র্ক টাইমস

সকালবেলা ঘুম থেকে জাগা মানুষের হাতে হকারদের মাধ্যমে প্রতিদিনের সংবাদপত্র পাঠানোর রীতিটা দৈনিক পত্রিকাগুলোর জন্য অনেক পুরনো। কিন্তু বাড়ি বাড়ি খাবার সরবরাহ করছে কোনো দৈনিক সংবাদপত্রের প্রতিষ্ঠান, এমন ঘটনা কেউ না দেখারই কথা।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 11:29 AM
Updated : 6 May 2016, 11:29 AM

এবার এমন কাজটি করতে যাচ্ছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। নিজস্ব রান্নাবিষয়ক সাইটের রেসিপি দিয়ে বানানো এ খাবারগুলো বাড়ি বাড়ি সরবরাহ করতে শেফ’ডি নামের একটি স্টার্টআপের সাঙ্গে যুক্ত হয়েছে দৈনিকটি।

বৃহস্পতিবার ব্লুমবার্গ এই নিয়ে প্রথম প্রতিবেদন করে। এর মাধ্যমে দ্য নিউ ইয়র্ক টাইমস তাদের প্রিন্ট ব্যবসার ঘাটতি পূরণ করার চেষ্টা করছে বলেই বোঝা যাচ্ছে, আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর ভাষ্য এমনটাই।

নিউ ইয়র্ক টাইমস সিএনএন-কে নিশ্চিত করে জানিয়েছে, তারা এই খাবারগুলোর জন্য রেসিপি দেবে আর শেফ’ডি খাবার বানাতে প্রয়োজনীয় উপাদান, সরবরাহ আর লজিস্টিক দেখবে।

এক বছর ব্যবসা করা এই শেফ’ডি বিভিন্ন রেসিপির জন্য আগে থেকেই আলাদা করে রাখা বিভিন্ন খাবার তৈরির নানা উপাদান সরবরাহ করে থাকে। ২০১৫ সালে ইন্ডিয়েগোগ-তে ৫০ হাজার ডলারেরও বেশি সংগ্রহ করেছিল প্রতিষ্ঠানটি। এই স্টার্টআপের বোর্ড সদস্য আর তাদের প্রতিষ্ঠাতা কেইলি র‌্যান্সফোর্ড আর ক্রিস গ্রোনির কাছ প্রতিষ্ঠানটির সংগ্রহ ৫২ লাখ ৫০ হাজার ডলার।

ক্যালিফোর্নিয়ার এল সেগুন্ডো-তে অবস্থিত এই স্টার্টআপের দুটি বিতরণ কেন্দ্র আছে, যেখানে খাবারের প্যাকেজ তৈরি করা হয়। র‌্যান্সফোর্ড জানান, প্রতি মাসে তারা হাজার হাজার খাবারের প্যাকেজ বিতরণ করেন।

উৎপাদনকারী আর বণ্টনকারী ছাড়াও সরাসরি খামার থেকেও খাবারের উপাদান সংগ্রহ করে থাকে প্রতিষ্ঠানটি। ক্রেতাদের অবস্থানের উপর নির্ভর করে খাবার পৌঁছে দিতে সময় লাগে এক থেকে দুইদিন। খাবার কতজনের জন্য আর খাবারের উপাদানের উপর নির্ভর করে খাবারের দাম ১৯ থেকে ৭৯ ডলার হয়ে থাকে। ওয়েট ওয়াচার্স আর সেলিব্রিটি পাচকদের অংশীদারিত্ব থাকা এই প্রতিষ্ঠান কোনো গ্রাহক নিবন্ধন ছাড়াই ক্রেতাদের খাবার পছন্দ করার সুযোগ দিয়ে থাকে।

শেফ’ডি আর নিউ ইয়র্ক টাইমস, কেউই তাদের অংশীদারিত্বে আয়ের কাঠামো নিয়ে কোনো মন্তব্য করতে চায়নি।

এই গ্রীষ্মের শুরু থেকেই দুই প্রতিষ্ঠানের একসঙ্গে কাজ করা শুরু হতে যাচ্ছে।

শুরুতে নিউ ইয়র্ক টাইমস-এর সাইটে ১৭ হাজারেরও বেশি রেসিপি পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের ৪৮টি অঙ্গরাজ্যে এই সেবা পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের ৪৮টি অঙ্গরাজ্য বলতে, আলাস্কা আর হাওয়াই বাদে মার্কিন যুক্তরাষ্ট্রের বাকী অঙ্গরাজ্যগুলোকে বোঝানো হয়।

২০১৪ সালে চালু করা ‘এনওয়াইটি কুকিং’ নামের অ্যাপের মাধ্যমে সেবাটি সরাসরি পাওয়া যাবে।

গ্রোসারি ডেলিভারি স্টার্টআপ ইনস্টাকার্ট তাদের পুষ্টিবিষয়ক পরামর্শদাতা অ্যাপের অংশীদারিত্ব চুক্তির ঘোষণা দেওয়ার দুইদিন পরই নতুন এই সেবা চালু করার ঘোষণা দিল নিউ ইয়র্ক টাইমস।