আবারও মামলার মুখে উবার

চালকদের মর্যাদা নিয়ে বিবাদ আদালতের বাইরে নিষ্পত্তির পরপরই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া এবং ম্যাসাচুসেটস-এ নতুন মামলার মুখোমুখি হতে যাচ্ছে অ্যাপিভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 04:22 PM
Updated : 5 May 2016, 04:22 PM

নর্দার্ন ডিসট্রিক্ট অফ ইলিনয়-এ চালকদের ঠিকাদার হিসেবে নিয়োগ না দিয়ে কর্মচারী হিসেবেই মর্যাদা দিতে বলা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে একটি মীমাংসায় উবার চালকদের ১০ কোটি মার্কিন ডলার দিতে রাজী হয়। কিন্তু সে মময় তাদের ‘কর্মী মর্যাদা’ দেওয়া হয়নি।

উবারের মার্কিন চালকদের পুনরায় মর্যাদা দেওয়া হলে তারা বড় পরিসরে সুবিধা পাওয়ার কথা। এর ফলে চালকরা অসুস্থতার সময় ছুটি, ওভারটাইম, স্বাস্থ্য বীমা এবং ন্যুনতম পারিশ্রমিকের জন্য উপযুক্ত হবেন।

ম্যাসাচুসেটস এবং ক্যালিফোর্নিয়ায় চালকদের জন্য সমিতি তৈরি এবং নীতি পুনঃলিখনের আশ্বাস দিয়েছিল উবার। নিষ্পত্তির সময় বিষয়টি আদালতে না যাওয়ায় উবারের অনেক সমালোচকই আশাহত হন।

চালকদের পক্ষের একজন আইনজীবি শ্যানন লিস-রিওরডান জানান, ফেডারেল আপিল পর্যালোচনার কারণে চালকরা একদল হয়ে আদালতে আপিল করতে না পারলে মামলায় হেরে যাওয়ার 'বিশেষ ঝুঁকি' ছিল।

নতুন মামলার জবাবে উবার বিবিসিকে বলে, “প্রায় ৯০ শতাংশ চালক উবার ব্যবহার করার কারণ হিসেবে জানায়, তারা নিজেরাই নিজেদের মালিক হওয়ার বিষয়টি ভালোবাসে।"

"যেহেতু কর্মীরা, চালকরা তাদের কাজের সময় নির্ধারণ করতে পারবে, ঘন্টা ধরে উপার্জন করতে পারবে, আর অন্যান্য রাইডশেয়ারিং অ্যাপের সঙ্গে কাজ করার সুযোগ হারাবে- আর ব্যক্তিগত সুবিধা অসুবিধাকেই তারা সবচেয়ে বেশি মূল্য দেন", মন্তব্য প্রতিষ্ঠানটির।