মন্দা নিয়েও আশার কথা শোনালেন কুক

ব্যবসায়িক দিক থেকে কিছুটা কঠিন সময়ের মধ্য দিয়েই যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। গত ১৩ বছরে এবারই রাজস্ব কমেছে প্রতিষ্ঠানটির। শেয়ার বাজারে তার প্রভাব বিনিয়োগকারীদেরকে কিছুটা দ্বিধায় ফেলে দিয়েছে। তবে, বর্তমান সময়ের এই ব্যবসায়িক মন্দা নিয়ে দুশ্চিন্তা না করার কথাই জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টিম কুক।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 12:09 PM
Updated : 3 May 2016, 12:09 PM

সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে  কুক জানান, বিনিয়োগকারীরা যে বড় বিষয়টি এড়িয়ে যাচ্ছেন, সেটি হল প্রতিষ্ঠানের আর্থিক কর্মক্ষমতা। তিনি বলেন, "আমরা একটা দারুন প্রান্তিক পার করেছি, ৫ হাজার কোটি মার্কিন ডলার আয়, ১ হাজার কোটি লাভ। তুলনা করা হলে ১ হাজার কোটি মার্কিন ডলার যেকোনো প্রতিষ্ঠানের চেয়েও বেশি।  তাই এটি খুব ভালো একটি প্রান্তিক ছিল তবে হ্যাঁ, সেটি স্পষ্টভাবেই জনতার প্রত্যাশা অনুযায়ী হয়নি।"

তিনি আরও বলেন, "অন্য কোনো প্রতিষ্ঠান এর কাছাকাছি আয় করছে না। গত বছর আমরা ৫ হাজার ৩শ' কোটি লাভ করেছি। এবং আমরা মনে করি দ্বিতীয় স্থানে থাকা প্রতিষ্ঠানটি ২ হাজার ৪শ' কোটি মার্কিন ডলার লাভ করেছে। আমরা অনেক ভাল করছি।"

অ্যাপলের বর্তমান মন্দা দেখে অনেক বনিয়োগকারীই তার পুরো শেয়ার বিক্রি করে দিচ্ছেন। বিনিয়োগকারীর এমন দুশ্চিন্তার প্রেক্ষিতেই সাক্ষাৎকারে তাদেরকে দুশ্চিন্তা না করার পরামর্শ দেন কুক।

সম্প্রতি চীনে আইবুকস এবং আইমুভি সেবা বন্ধ করে দেওয়া হলে সেখানেও কিছুটা ক্ষতির মুখে পড়েছে অ্যাপল। সাক্ষাৎকারে তিনি চীনের ব্যবসায়িক পরিস্থিতি নিয়েও কথা বলেন। "আমি চীন নিয়ে আরও আশাবাদী না হতে পারি। বিশ্বে এর আগে এমন  কিছু ছিল না। আপনি যদি গত দুই বছরের কথা বিবেচনা করেন, চীনে ৭০ শতাংশ অ্যাপল বেড়েছে। এই ফলাফল ভালো নয় সেটা বলা সত্যই কঠিন।"  আইবুকস এবং আইমুভি বিষয়ে তিনি বলেন, "বই এবং মুভি নিয়ে আমি যেটা বলতে পারি আমরা সংশ্লিষ্ট সরকারি সংস্থা ও ব্যবসার সঙ্গে কাজ করছি এবং আমরা আত্মবিশ্বাসী ও আশাবাদী যে আমরা খুব তাড়াতাড়ি ফিরে আসবো।"

উদ্ভাবনের প্রসঙ্গে  তিনি অ্যাপলওয়াচকে আইফোনের সঙ্গে তুলনা করেন এবং এর উন্নতি চলছে বলে প্রতিশ্রুতি দেন। অ্যাপলওয়াচ নিয়ে তিনি বলেন, "আমি মনে করি, আর কয়েক বছরের মধ্যেই আমরা পেছনে ফিরে তাকাবো এবং মানুষ বলবে, আমি কিভাবে চিন্তা করতে পেরেছি এমন একটি পরিধানযোগ্য ডিভাইস যেটি আমার জন্য এত কিছু করছে, আর সেটি আমি ব্যবহার করবো না! তখন এটি হঠাৎ করেই এক  রাতেই সফলতা পাবে।"

চলতি বছরের ২ মে দিন শেষে নিয়মিত ব্যবসায় অ্যাপলের শেয়ার মূল্য ১০ সেন্ট কমে ৯৩.৬৪ মার্কিন ডলারে দাঁড়ায়, জানিয়েছে সিনেট।