অ্যাপল পণ্যে বহুবচন নিষিদ্ধ!

একাধিক অ্যাপল পণ্যের উল্লেখের ক্ষেত্রে বহুবচন ব্যবহারকে ব্যাকরণগত ভুল হিসেবে আখ্যায়িত করেছেন প্রতিষ্ঠানটির মার্কেটিং বিভাগের প্রধান ফিল শিলার।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2016, 06:06 PM
Updated : 2 May 2016, 06:06 PM

টুইটারে এক প্রশ্নের জবাবে তিনি অ্যাপল ডিভাইস প্রসংগে এ প্রশ্নকে অবাঞ্ছিত বলে মন্তব্য করেন। তিনি বলেন, "অ্যাপল পণ্যের নামে কখনোই বহুবচন ব্যবহারের প্রয়োজন নেই।"

তিনি আরও বলেন, "আমার তিনটি ম্যাকিনটশ আছে বা আমার তিনটি ম্যাকিনটশ কম্পিউটার্স আছে বলাটাই এখানে যথাযথ হবে।"

শিলারের এ বক্তব্যের ফলে আইফোন সংক্রান্ত আলোচনায় আইফোনের উল্লেখ প্রসংগে কিছু জটিল প্রশ্নের উত্তর পাওয়া গেল।

এ ছাড়াও অ্যাপল পণ্যের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ধরনের আরও কিছু বাঁধাধরা নিয়ম রয়েছে। এর মধ্যে রয়েছে যেকোনো পণ্যের নামের আগে 'দ্য' বসানো এড়িয়ে যাওয়া। এ সপ্তাহে অ্যাপলের ফলাফল পর্যালোচনা অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সিইও টিম কুক আইফোন সিক্সএস এবং সিক্সএস প্লাসের ক্ষেত্রে ভোক্তা সন্তুষ্টির কথা বর্ণনা করতে গিয়ে ডিভাইস দুটির নামের আগে 'দ্য' ব্যবহার থেকে বিরত থাকেন।

ইন্ডিপেনডেন্ট জানায়, নিজেদের পণ্যের বর্ণনার ক্ষেত্রে অ্যাপল ব্যাকরণগত খুঁটিনাটির ব্যাপারে পর্যন্ত খুবই সতর্ক ও কড়াকড়িভাবে নজর রেখে এসেছে। তবে প্রতিষ্ঠানটি নিজেই বিভিন্ন সময়ে তার নিজস্ব এ নিয়ম ভংগ করেছে। গত সেপ্টেম্বরে আইফোন সিক্সএস এবং সিক্সএস প্লাস-এর রেকর্ড সংখ্যক বিক্রির ঘোষণায় নতুন আইফোনে নানা নতুন ফিচারের বর্ণনা দিতে গিয়ে আইফোনের ক্ষেত্রে বহুবচন ব্যবহার করে।