জ্যামে সমাধান আউডির ভেতর স্কেটবোর্ড

ব্রিটিশ গাড়ি রোলস রয়েসে আর যা-ই মালিকের ফরমায়েশে পাল্টানো হোক, একটি বিশেষ জিনিস গাড়িতে থাকবেই। সেটি হল দরজায় একটি বিশেষ কুঠুরিতে রাখা ছাতা। বিলেতের বিখ্যাত আবহাওয়ার কারণেই ছাতার এই অবস্থান বিলাসবহুল ওই গাড়িতে।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 05:41 AM
Updated : 1 May 2016, 05:41 AM

জার্মান গাড়ি নির্মাতা আউডি ছাতা নয়, জ্যাম মোকাবেলায় তাদের গাড়িতে স্কেটবোর্ড যোগ করার কথা ‘ভাবছে’। নির্মাতা প্রতিষ্ঠানটির কিউ৩ মডেলের উপর ভিত্তি করে বানানো অউডির সর্বশেষ কনসেপ্ট গাড়িটির ভিতর একটি বৈদ্যুতিক লংবোর্ড রাখা হবে বলেই জানিয়েছে সিএনএন।

এই লংবোর্ড গাড়ির ভেতরের রিয়ার বাম্পারে থাকবে। যানজটময় শহরে চালক তার গাড়ি থেকে বের হয়ে স্কেটবোর্ডে চড়ে যাতে তার গন্তব্যে পৌঁছাতে পারে সেজন্যই এই ব্যবস্থা।

চালকের স্মার্টফোনের ক্যালেন্ডারের সঙ্গে আউডির কম্পিউটার সিস্টেমের সংযোগ থাকবে, যা ঠিক কোন মুহূর্তে কোন পরিবহন ব্যবস্থা বেশি উপযোগী হবে তা নির্ণয় করবে।

আউডি জানায়, “যদি লংবোর্ড অপশনটাই দ্রুতগতির হয়, তাহলে সিস্টেম কাছাকাছি কোথাও একটি পার্ক করার জায়গা দেখাবে, যাতে করে চালক বৈদ্যুতিক বোর্ড দিয়ে তার যাত্রা চালিয়ে যেতে পারে।”

কিন্তু লংবোর্ড ভক্তদের বেশি উত্তেজিত হওয়া উচিত হবে না, কেননা বেইজিংয়ে অবস্থিত আউডির রিসার্চ ফ্যাসিলিটিতে বানানো অত্যাধুনিক কনসেপ্টটি বিশ্ব বাজার পর্যন্ত যাবে কিনা তা নিয়ে এখন ও কিছু বলেনি প্রতিষ্ঠানটি। একজন মুখপাত্র কেবল জানিয়েছেন, এখন শুধুই এই কনসেপ্টে অন্যদের প্রতিক্রিয়া জানতে অপেক্ষা করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির মতে, বোর্ডটি বাম্পারে থাকা অবস্থায় চার্জ হয়ে নিতে পারবে যা ১২ কিলোমিটার পর্যন্ত চলবে। গুটানো অবস্থা থেকে বের করা যায় এমন একটি হ্যান্ডেলবারও আছে ডিভাইসটিতে, যা বোর্ডটিকে ঘন্টায় ৩০ কিলোমিটার গতিতে নিয়ে যেতে পারবে।

এদিকে, চীনের বৃদ্ধি পাওয়া ধনীদের জন্য গাড়ির বিলাসবহুল ইন্টেরিয়র উম্মোচন করেছে সুইডিশ নির্মাতা প্রতিষ্ঠান ভলভো।

সেডান এস৯০ মডেলের গাড়িটিতে পানীয় গরম বা ঠাণ্ডা করতে পারে এমন একটি কাপ হোল্ডার আর বড় ভিডিও স্ক্রিন রাখা হয়েছে। আর ভলভো পেছনের আসনে বসা ব্যক্তিকে আগের থেকে বেশি জায়গা দেওয়ার জন্য সামনের যাত্রী আসন সরিয়ে নিয়েছে।

যাত্রীরারা তাদের জুতা একটি বাক্সের ভিতরেও রাখতে পারবে, যা ‘হিটেড ফুট রেস্ট’ হিসেবে ব্যবহার করা যবে। রিয়ার আর্মরেস্টে দুটো ক্রিস্টাল গ্লাসসহ 'লুকানো' অবস্থায় একটি রেফ্রিজেরেটরও রাখা আছে।