সারাবিশ্বের কম্পিউটার 'মার্কিনিদের হাতে'?

একটি আইনের পরিবর্তন অনুমোদন করেছে মার্কিন সুপ্রিম কোর্ট। এর ফলে, আইন শৃংখলা প্রণয়নকারী বিশ্বজুড়ে দূরবর্তী সব কম্পিউটার অনুসন্ধানের অনুমতি পেতে পারে। 

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 01:18 PM
Updated : 30 April 2016, 01:18 PM

এর আগে ম্যাজিস্ট্রেট বিচারকরা শুধু তাদের আদালতের বিচারব্যবস্থার আওতাধীন কয়েকটি বিভাগে অনুসন্ধান করার অনুমতি দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, ডিজিটাল যুগের জন্য আইন আধুনিকায়ন করতে এই পরিবর্তন দরকার ছিল। কিন্তু ডিজিটাল অধিকার নিয়ে কাজ করা সংস্থাগুলোর দাবি, এরকম পদক্ষেপ এফবিআইয়ের হ্যাকিং ক্ষমতাকে বাড়িয়ে দেবে।

বিচারবিভাগ চায় বিচারকরা যেন অন্যান্য দেশের কম্পিউটার যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থায় অনুসন্ধানের পরোয়ানা দাবী করতে পারে। দূরবর্তী অনুসন্ধানের মাধ্যমে সন্দেহভাজনদের কম্পিউটারের তথ্য অনুসন্ধান করা যাবে।

২০১৩ সাল থেকে এই আইন পরিবর্তনের চেষ্টা চলে আসছিল। বলা হয়ে থাকে, বিচারব্যবস্থার আওতায় অপরাধীদের অবস্থান শনাক্ত করা কঠিন।

বিচার বিভাগের একজন প্রতিনিধি পিটার কার বলেন, “অপরাধীরা কোনো অপরাধ করার সময় ইন্টারনেটে তাদের পরিচয় গোপন রাখার জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করছে। ‘রিমোট’ অনুসন্ধানই একমাত্র কলকব্জা যার আইন প্রয়োগের মাধ্যমে তাদের চিহ্নিত এবং ধরা সম্ভব।”

এ রকম সিদ্ধান্তের বিরোধিতা করে সার্চ জায়ান্ট গুগল একে 'গোপনীয়তার অধিকার এবং ইন্টারনেট ব্যবহারকারীদের নিরাপত্তা ধ্বসের হুমকি' হিসেবে অভিহিত করে।

অরিগন অঙ্গরাজ্যের সিনেটর রন ওয়াইডেন বলেন, “আমেরিকানদের গোপনীয়তার উপর গুরুত্বপূর্ণ প্রভাব পড়েছে। তিনি এই সিদ্ধান্তের বিরোধিতা করবেন।”

তিনি একটি বিবৃতিতে আরও বলেন, “এই প্রস্তাবিত নিয়মে সরকার এক পরোয়ানায় লক্ষাধিক কম্পিউটারে অনুসন্ধান করতে সক্ষম হবে। এবং আক্রান্ত কম্পিউটারের অধিকাংশই সাইবার অপরাধের সঙ্গে যুক্ত নয় এমন কম্পিউটার হবে।”