টেক্সচুরা-কে কিনছে ওরাকল

টেক্সচুরা কর্পোরেটেড নামের একটি প্রতিষ্ঠান কিনতে যাচ্ছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকল কর্পোরেশন। বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের নির্মাণ কাজের ক্ষেত্রে চুক্তি এবং অর্থ প্রদানে ক্লাউড সেবা প্রদান করে থাকে টেক্সচুরা নামের প্রতিষ্ঠানটি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 01:13 PM
Updated : 30 April 2016, 01:13 PM

৬৬ কোটি ৩০ লাখ ডলারে টেক্সচুরাকে কিনতে যাচ্ছে বলে রয়টার্সকে জানিয়েছে ওরাকল। এ হিসেবে শেয়ার বাজারে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের মূল্য দাঁড়ায় ২৬ ডলার।

প্রযুক্তিসংবাদের ওয়েবসাইট জেডডিনেট জানিয়েছে, ওরাকলের মনে করে টেক্সচুরার প্রকৌশল এবং নির্মাণ কাজের ক্লাউড সেবা তাদের প্রতিষ্ঠানকে উন্নত করবে। এক মাসে টেক্সচুরা ছয় হাজার প্রকল্পের জন্য প্রায় ৩৪০ কোটি ডলার লেনদেনের কাজ করেছে। টেক্সচুরা ক্লাউড সেবা ঠিকাদার ও নির্মাতাদের অর্থের মোট পরিমাণ সম্পর্কে জানার একটি মাধ্যম হিসেবে কাজ করে। টেক্সচুরার নেটওয়ার্কে ছোট বড় প্রায় ৮৫ হাজার ঠিকাদার নিবন্ধিত রয়েছেন।

এ ছাড়াও প্রতিষ্ঠানটি বিভিন্ন সহযোগিতা সরঞ্জাম সরবরাহ এবং বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে সম্পন্ন করতে সহায়তা করে।

ওরাকল জানিয়েছে, টেক্সচুরা কেনার ফলে তারা সব ক্ষেত্রে ক্লাউড সেবাভিত্তিক প্রকল্প গ্রহণ করতে পারবে এবং এতে বিশ্ববাজারে তাদের ব্যবসার নতুন ক্ষেত্র শুরু করতে পারবে।

গবেষণা প্রতিষ্ঠান স্টিফেল-এর বিশ্লেষক ব্র্যাড রিব্যাক-এর ভাষ্যমতে, ওরাকলের  টেক্সচুরা কেনার মানে হল সামনে আরও অনেকগুলো এমন চুক্তি আসছে।

২০০৪ সালে প্রতিষ্ঠিত টেক্সচুরা ২০১৩ সালের মাঝমাঝি সময়ে জনসমক্ষে আসে। ২০১৪ সালের প্রথম দিকে এর শেয়ারের মূল্যের হ্রাস-বৃদ্ধি ঘটে। চলতি বছর ফেব্রুয়ারিতে এর শেয়ার মূল্য ১৩.১৩ ডলারে নেমে আসে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম শিকাগো ট্রিবিউন।