‘ছিঁড়ে ফেলা’ যাবে ডিসপ্লে

ছিঁড়ে ফেলা যাবে এমন ডিসপ্লের জন্য পেটেন্টের আবেদন জানিয়েছে টেক জায়ান্ট গুগল। এ পর্যন্ত বাঁকানো ও মোড়ানো যায় এমন ডিজিটাল ডিসপ্লে দেখা গেলেও নতুন এ ধরনের ডিসপ্লের বাস্তবমুখী ধারণা এই প্রথম।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 01:08 PM
Updated : 30 April 2016, 01:08 PM

বৃহস্পতিবার দাখিল করা ওই পেটেন্টে নতুন এক ধরনের ডিভাইসের বর্ণনা দেয় প্রতিষ্ঠানটি। এতে বলা হয়, ব্যবহারকারীরা এই ডিভাইস ছিঁড়ে ফেলে পরে আবার জোড়া দিতে পারবেন। এ ছাড়াও স্ক্রিনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এতে থাকা তথ্যও পরিবর্তিত হবে।

এই স্ক্রিনের কার্যপদ্ধতি দেখাতে গুগল একটি হারানো বিজ্ঞপ্তির ফ্লায়ার ব্যবহার করে। এতে অক্ষত অবস্থায় একটি কুকুরের ছবি দেখা যায়, এবং ফ্লায়ার ছিঁড়ে নেওয়ার পর তাতে ছোট একটি স্ক্রিনে কুকুরটির ছবি এবং একটি ফোন নাম্বার দেখা যায়।

তবে এই স্ক্রিনের তৈরি খরচ যথেষ্ট কমে না আসা পর্যন্ত তা ব্যবহারযোগ্য প্রযুক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে না বলে ধারণা করছে সিএনএন। তবে প্রকৌশলীরা সাধারণ কাগজেও ডিজিটাল পিক্সেল বসানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

গুগল এক বিবৃতিতে জানায়, "বিভিন্ন ধরনের ধারণার জন্য আমাদের পেটেন্ট রয়েছে। এর মধ্যে কিছু পরবর্তীতে বাস্তবে পণ্য বা সেবায় রূপ পায়, আর কিছু পায় না। আমাদের পেটেন্ট থেকেই কোনো পণ্যের ঘোষণা আশা করা উচিত হবে না।"

এর আগে এ বছর সিইএস-এ বিশ্বের অন্যতম বৃহত্তম ডিজিটাল স্ক্রিন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং মডিউলার ডিসপ্লে বানানোর একটি পদ্ধতি দেখায়। এতে প্রতিষ্ঠানটি কয়েকটি ছোট স্ক্রিনের সমন্বয়ে একটি বড় স্ক্রিন তৈরি করে।