ভার্চুয়াল রিয়ালিটির দুনিয়ায় মাইনক্রাফট

এবার গেইমপ্রেমীদের জন্য ভার্চুয়াল রিয়ালিটির দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে মাইনক্রাফট। অর্থাৎ এখন গেইমারেরা তাদের মাইনক্রাফটের ব্লক বিল্ডিংয়ের দুনিয়াতে প্রবেশ করতে পারবে। তবে মাইনক্রাফটের এ ভার্চুয়াল রিয়ালিটির দুনিয়াতে প্রবেশের জন্য তাদের প্রয়োজন হবে স্যামসাংয়ের গিয়ার ভিআর হেডসেট।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 01:46 PM
Updated : 29 April 2016, 01:46 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এটি অ্যাপ ও কেবল বিশেষ প্রকারের কিছু স্মার্টফোনের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি ওয়েবসাইট ভেঞ্চারবিটস এক প্রতিবেদনে জানিয়েছে, মাইক্রোসফট ৭ ডলারে অকুলাস স্টোরে মাইনক্রাফটের গিয়ার ভিআর সংস্করণ চালু করেছে।

সুপারডেটা রিসার্চের বিশ্লেষকরা ভবিষ্যৎবাণী করে জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে ভিআর ব্যবসা চার হাজার কোটিতে পৌঁছাবে এবং মাইনক্রাফট হচ্ছে এমন একটি ব্র্যান্ড যা এই বৃদ্ধিকে আরও ত্বরান্বিত করতে সাহায্য করবে।

মাইক্রোসফট এবং মোজ্যাং মাইনক্রাফটের এই ভিআর গিয়ার সংস্করণটি তৈরি করেছে।

মাইনক্রাফটই যে ভার্চুয়াল রিয়ালিটির ক্ষেত্রে প্রথম গেইম তা নয়। অ্যাডভেঞ্চার গেইম লাকি'স টেল এবং পাজল গেইম ফ্যান্টাসটিক কনট্র্যাপসন এর মত গেইম যথেষ্ট উল্লেখযোগ্য ভিআর গেইম।

এই নতুন ভিআর সংস্করণে মাইনক্রাফট গেইমটি থিয়েটার ভিউতে খেলা যেতে পারে এর ফলে বাসায় বসে টেলিভিশনে গেইম খেলা স্বাদ পাওয়া যাবে ।

এতে সার্ভাইভাল মোডের মত পকেট এডিশনের সকল ফিচার পাওয়া যাবে।

ভিডিও গেইমস বাজারে মোজাংয়ের তৈরি মাইনক্রাফটের অভিষেক ২০১১ সালে। অল্প সময়ের ব্যবধানে ভিডিও গেইমসের ইতিহাসে তৃতীয় শীর্ষ বিক্রিত গেইম হিসেবে স্থান করে নিয়েছে মাইনক্রাফট। ২০১৪ সালে মাইনক্রাফট গেইমটি আড়াইশ' ডলারে কিনে নেয় টেক জায়ান্ট মাইক্রোসফট।