বৃহত্তম গুগল গ্লাস স্টার্টআপ বাংলাদেশির

অগমেডিক্স ইনকর্পোরেটেড নামটি বাংলাদেশে খুব একটা পরিচিত নয়। তবে এই প্রতিষ্ঠানটি সম্প্রতি আলোচনায় এসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কাছ থেকে বিনিয়োগ পেয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 05:30 PM
Updated : 28 April 2016, 05:47 PM

যখন একটি স্টার্টআপ একাধিক ‘মার্কেট লিডার’ প্রতিষ্ঠানের কাছ থেকে বিনিয়োগ পায় সেটি তখন ওই স্টার্টআপের জন্য নির্ভরতার প্রতীক হিসেবে বিনিয়োগ বাজারে বিবেচিত হয়। উদাহরণ হিসেবে বলা যায় রাইড শেয়ারিং অ্যাপ উবার-এ মার্কিন বিনিয়োগ বাজারের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগই প্রতিষ্ঠানটিকে ব্যাপক পরিচিতি পেতে সহায়তা করেছে।

সাম্প্রতিক আলোচিত প্রতিষ্ঠান অগমেডিক্স কাজ করছে গুগল গ্লাস নিয়ে এবং প্রতিষ্ঠানটির দাবী- এক্ষেত্রে তারাই বিশ্বে সবচেয়ে বড় প্রতিষ্ঠান। এর সহ-প্রতিষ্ঠাতা ইয়ান কাজী শাকিল একজন বাংলাদেশী বংশদ্ভুত মার্কিনী যার বাবা-মা বাংলাদেশেই নিজেদের আলাদা ব্যবসা পরিচালনা করছেন।

অগমেডিক্সের ব্যাক-এন্ড সাপোর্টও বাংলাদেশ থেকেই পরিচালিত হয়।

অগমেডিক্স সম্প্রতি ১৭ মিলিয়ন ডলারের স্ট্রাটেজিক ইনভেস্টমেন্ট পেয়েছে। ২৫ এপ্রিল প্রতিষ্ঠানটি জানায়- সাটার হেলথ, ডিগনিটি হেলথ, ক্যাথলিক হেলথ ইনিশিয়েটিভস (সিএইচআই) এবং ট্রাই হেলথ ইনকর্পোরেশনসহ মোট পাঁচটি শীর্ষ মার্কিন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এই বিনিয়োগ করে। বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো প্রায় ১ লাখেরও বেশি স্বাস্থ্যকর্মীর প্রতিনিধিত্ব করে যারা যুক্তরাষ্ট্রজুড়ে লাখ লাখ রোগীকে চিকিৎসা সেবা দেওয়ার সঙ্গে যুক্ত।

নতুন এই বিনিয়োগের মাধ্যমে অগমেডিক্স এবং এর বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্রব্যাপী স্বাস্থ্য ব্যবস্থাপনা খাত ও বেসরকারি ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সেবা দেওয়ার ক্ষেত্রে গুগল গ্লাস ব্যবহার করতে পারবেন। গুগল গ্লাসের এমন বিস্তৃত ব্যবহার আগে ঘটেনি।

চিকিৎসাসেবায় গুগল গ্লাসের ব্যবহার ডাক্তারদের ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করে বাধ্যতামূলক তালিকা প্রস্তুতি ও ডকুমেন্টেশনের হাত থেকে রেহাই দিয়ে আরও নিবিড়ভাবে রোগীদের সেবা প্রদানের সুবিধা করে দিচ্ছে বলে প্রতিষ্ঠানটি দাবী করেছে।

অগমেডিক্স-এর প্রধান নির্বাহী র্কমকর্তা শাকিল বলেন, “স্বাস্থ্যসেবার উন্নয়নে কিছু যুগোপযোগী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বিত”।

অগমেডিক্স বর্তমানে প্রায় সবকটি রাজ্যেই কয়েকশ' প্রাইমারি কেয়ার ডাক্তার, বিশেষজ্ঞ এবং সার্জনদের সেবা দিচ্ছে যারা এক সঙ্গে প্রতিদিন প্রায় ৫০০০ রোগী দেখেন। বিশ্বব্যাপী অগমেডিক্স-এ বর্তমানে প্রায় ৪০০ দক্ষ পেশাজিবী রয়েছে।