ভারতে মোবাইলে আসছে 'প্যানিক' বাটন

২০১৭ সালে ভারতে বিক্রিত সব মোবাইল ফোনে ‘প্যানিক’ বাটন অন্তর্ভূক্ত করতে হবে, এমনটাই জানিয়েছে দেশটির টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 01:53 PM
Updated : 27 April 2016, 01:53 PM

দেশের ক্রমবর্ধমান যৌন সহিংসতার উদ্বেগে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বৃহত্তর একটি প্রচার অভিযানের অংশ হিসেবে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। ২০১৮ সাল থেকে দেশটিতে মোবাইলে জিপিএস ন্যাভিগেশন ব্যবস্থাও চালু হবে।

ভারতে কোনো কেন্দ্রীয় জরুরী নাম্বার নেই যেখান থেকে সাহায্য পাওয়া যেতে পারে। কিন্তু চলতি বছর একটি জরুরী নাম্বার চালু করার পরিকল্পনা রয়েছে। দেশটির তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, “প্রযুক্তি কেবল মানুষের জীবনকে উন্নত করার জন্য এবং নারীদের নিরাপত্তা দেওয়ার চেয়ে এর ভালো ব্যবহার আর কিসে হতে পারে?”

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরো জানায়, ২০১৪ সালে নারীদের উপর ধর্ষণ, শ্লীলতাহানি, অপহরণ ও নির্যাতনসহ ৩ লাখ ৩৭ হাজার ৯শ’ ২২টি সহিংসতার অভিযোগ আসে। ২০১৩ সালের তুলনায় ধর্ষণের পরিমাণ নয় শতাংশ বেড়ে হয় ৩৬ হাজার। যদিও প্রকৃত সহিংসতার ঘটনা এর চেয়ে অনেক বেশি।

‘প্যানিক’ বাটনটি ঠিক কীভাবে কাজ করবে তা এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে বিবিসি। কিন্তু এটি দিয়ে ভুক্তভোগীরা একটি বাটন চাপ দেওয়ার মাধ্যমে বা পাওয়ার বাটন কয়েকবার চাপ দিয়ে জরুরী সেবায় যোগাযোগ করতে পারবেন।

২০১২ সালে ২৩ বছরের মেডিকাল শিক্ষার্থী বাসে গণধর্ষণের শিকার হওয়ার পর, নারী নিরাপত্তা ভারতীয় রাজনীতিতে প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে।