ইহুদিবিদ্বেষী ছিল মাইক্রোসফটের রোবট!

এআই রোবট থেকে যাতে আর কোনো 'পিআর ডিজাস্টার' না হয় সেই চেষ্টায় নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোফট। 'পিআর ডিজাস্টার' বলতে বোঝায় কোনো বিব্রতকর ঘটনার জন্য ব্যাপকহারে নেতিবাচক প্রচারণা ঘটা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2016, 09:26 AM
Updated : 20 April 2016, 09:26 AM

কোনো ছবি দেখার পর তা ব্যাখ্যা করতে পারবে সর্বশেষ এমন একটি এআই রোবট প্রোগ্রাম এনেছে প্রতিষ্ঠানটি।

নতুন এই প্রোগ্রামের নাম দেয়া হয়েছে 'ক্যাপশন বট', যা প্রতিদিন দেখা দৃশ্যগুলোকে বর্ণনা করতে সক্ষম। একজন মানুষ সোফায় বসে আছে, একটি বিড়াল ঘুরে বেড়াচ্ছে, একটি ব্যস্ত খাবার দোকান- ছবিগুলো দেখার পর এই ধরনের ক্যাপশন বট অনায়াসেই ব্যাখা করতে পারবে। কিন্তু একে সম্ভবত এমনভাবে প্রোগাম করা হয়েছে যাতে এটি জার্মান নাৎসি বাহিনীর প্রতীক বা হিটলারের ছবি এড়িয়ে যায় বলে জানিয়েছে সিএনএন।

সিএনএন ক্যাপশন বট-কে হিটলার এবং নাৎসি বাহিনীর প্রতীক ‘সোয়াস্তিকা’-এর কিছু ছবি দেওয়ার পর এটি বারবার জবাবে “আমি আসলেই এই ছবিটিকে ব্যাখা করতে পারছি না" বলে এবং এর সঙ্গে একটি ‘কনফিউজড’ ইমোজি প্রদর্শন করে।

প্রশ্ন হল, কেন নতুন এই ক্যাপশন বট হিটলার এবং সোয়াস্তিকা চেনে না?

উত্তরে সিএনএন জানাচ্ছে, এই ক্যাপশন বট আনার আগে স্বয়ংক্রিয় চ্যাটবট ‘ট্যায়’ এনেছিল মাইক্রোসফট যেটি টিনএজারদের ঢংয়ে কথা বলত। ট্যায় -কে টুইটার এ আনার পর এটি টুইটারে বিভিন্ন রকম বর্ণবাদী মতামত পোস্ট করতে শুরু করে। একবার এমন মন্তব্যও করে বসে ট্যায়-- “হিটলার ঠিকই করেছিল, আমি ইহুদিদের ঘৃণা করি।"

ওই বিপর্যয়ের কয়েক সপ্তাহ পরই নতুন এই ক্যাপশন বট উন্মোচন করলো মাইক্রোসফট। আর এবার নাৎসিবিষয়ক কোনো ঝামেলা চায়না প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট অবশ্য ওই অস্বাস্তকর অভিজ্ঞতার জন্য 'অনলাইন ট্রোলগুলোকে' দায়ী করেছে। তাদের দাবি, ট্রোলগুলো বটটিকে ঘৃণামূলক বিষয়গুলো শেখায়। পরিস্থিতি আয়ত্বে আনতে ট্যায়-কে একদিন অফ-লাইন করেও রেখেছিল মাইক্রোসফট।