হেইট স্পিচের বিপক্ষে জাকারবার্গ

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, অভিবাসীদের বিরুদ্ধে পোস্ট করা হেইট স্পিচ সড়াতে সামাজিক নেটওয়ার্কটির আরও কার্যকর হওয়া উচিত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2016, 11:15 AM
Updated : 28 Feb 2016, 11:15 AM

জার্মানির বার্লিনে এক ‘টাউন হল’ সেশন চলাকালীন, সেখানে আমন্ত্রিত প্রায় এক হাজার শিক্ষার্থীর সামনে এ বক্তব্য রাখেন জাকারবার্গ। তিনি আরও জানিয়েছেন, অভিবাসীরা হচ্ছেন এমন একটি দল যাদের নিরাপত্তা প্রয়োজন।

অভিবাসন-বিরোধী পোস্ট ঠেকাতে ব্যর্থ হওয়ায় দেশটিতে বিতর্কিত একটি প্লাটফর্ম হিসেবে পরিচিতি পাচ্ছিল ফেইসবুক। এ সমস্যা নিরসনে দেশটির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল-এর কর্মকর্তা ও উপদেষ্টা পিটার আল্টেমির-এর সঙ্গেও আলোচনায় বসেছিলেন জাকারবার্গ। আলোচনায় জাকারবার্গ বিষয়টির গুরুত্ব বুঝতে পেরেছেন বলেই জানিয়েছিলেন আল্টেমির।

এর আগে দেশটির বিচার বিভাগ মন্তব্য করেছিল, ফেইসবুক যৌনতাসম্পর্কিত ছবি যেভাবে মুছে দেয়, বর্ণবিদ্বেষী মেসেজ-এর ব্যাপারে সেরকমভাবে ব্যবস্থা নেয় না। কিন্তু সম্প্রতি বার্লিন সফর যেন অনেকটাই বদলে দিয়েছে জাকারবার্গকে। ওই সেশনটিতে  তাকে প্রশ্ন করা হয়েছিল, এ বিষয়ে ফেইসবুকের অবস্থান কী? জবাবে জাকারবার্গ বলেছেন, “ফেইসবুকে এই ধরনের কনটেন্টের জন্য কোনো জায়গা নেই। জার্মান সংস্কৃতি ও আইনের ব্যাপারে আরও জানার পর এ বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গিও পরিবর্তিত হয়েছে।”

এ বিষয়ে জাকারবার্গ আরও বলেছেন, “অভিবাসীদের বিরুদ্ধে হেইট স্পিচ বিষয়টি এখন এমন গুরুত্বপূর্ণ একটি অংশ যা আমরা ফেইসবুকে সহ্য করব না।” তবে বিষয়টিকে ঠিক কীভাবে নিয়ন্ত্রণ করা হবে, সে বিষয়ে কিছু জানাননি জাকারবার্গ।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে জার্মানি সবচেয়ে অভিবাসী আশ্রয় দিয়ে থাকে। দেশটিতে ‘অ্যান্টি-ইমিগ্রান্ট’ গ্রুপও দিনকে দিন বাড়ছে। বিষয়গুলো নিয়ে অনলাইন এবং অফলাইনে ঝামেলা পোহাতে হচ্ছে দেশটিকে।