এফবিআই হ্যাকিংয়ে ১৬ বছরের কিশোর

সিআইএ পরিচালক জন ব্রেনানসহ শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তাদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাকিংয়ের মূল হোতাকে গ্রেপ্তারের দাবি করেছে এফবিআই এবং ব্রিটিশ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তাদের দাবি, মার্কিন কর্মকর্তাদের ‘নাস্তানাবুদ’ করে ছাড়া ওই হ্যাকার আদতে ১৬ বছর বয়সের এক কিশোর।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 01:26 PM
Updated : 14 Feb 2016, 01:26 PM

‘ক্র্যাকা’ নামে পরিচিত ওই কিশোর হ্যাকারকে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় মঙ্গলবার ইংল্যান্ড থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ২০ হাজার এফবিআই কর্মী আর ৯ হাজার হোমল্যান্ড সিকিউরিটি কর্মীর ডেটা গেল সপ্তাহে অনলাইনে ফাঁস করার ওই কিশোরকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে সিএনএন।

এবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ‘ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্স’ জেমস ক্ল্যাপার, ‘হোমল্যান্ড সিকিউরিটি’ সচিব জে জনসন এবং প্রেসিডেন্ট ওবামার বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক পরামর্শকের বাসার ফোন হ্যাকিংয়ের অভিযোগ আছে ‘ক্র্যাকা’র বিরুদ্ধে।

গ্রেপ্তার হওয়ার আগে পরিচয় গোপন রেখে দেওয়া এক সাক্ষাৎকারে ‘ক্র্যাকার্স উইথ অ্যাটিটিউড’ নামের হ্যাকারদের একটি দলের সঙ্গে কাজ করেন এবং ফিলিস্তিনের সমর্থনে কাজ করেন বলে জানিয়েছিলেন ওই হ্যাকার।

কম্পিউটার ডেটা অ্যাক্সেসের জন্য ষড়যন্ত্রের একাধিক অভিযোগ আনা হয়ছে তার বিরুদ্ধে। অন্যদিকে ‘ক্র্যাকা’ জামিনে মুক্তি পেয়েছেন বলে ফক্স নিউজকে জানিয়েছেন ‘কিউবড’ নামে পরিচয়দাতা আরেক হ্যাকার।