ভিন্নধর্মী নিউজ অ্যাপ নিয়ে এল কোয়ার্টজ

চলতি বছরের ১১ ফেব্রুয়ারি আইফোনের জন্য ভিন্নধর্মী এক আইওএস নিউজ অ্যাপ উন্মোচন করেছে বৈশ্বিক ‘ডিজিটাল-অনলি’ সংবাদমাধ্যম কোয়ার্টজ। আর দশটা নিউজ অ্যাপের মতো এতে কোনো ছবি, হেডলাইন, ফ্রন্ট স্টাইল কিছুই নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 12:59 PM
Updated : 14 Feb 2016, 12:59 PM

কোয়ার্টজ এর ওই নিউজ অ্যাপটি চলানোর সময় ব্যবহারকারীর মনে হবে, তার সঙ্গে কথা বলা হচ্ছে এবং ওই কথার ছলে সাদামাটাভাবে জানিয়ে দেওয়া হতে থাকবে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদ। ব্যবহারকারী যদি ওই সংবাদ সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী হন, তাহলে সেটির সুযোগও থাকছে বলেই জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন। এ ছাড়া তিনি যদি পরিবেশন করা সংবাদ বাদে অন্য কোনো সংবাদ জানার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন, তাহলে তার জন্য সেটিও খুঁজে নিয়ে আসবে অ্যাপটি এবং একই ভঙ্গিতে দ্বিতীয় সংবাদটিও জানানো হবে।

আরও সহজভাবে বলতে গেলে, অ্যাপ ব্যবহারের সময় ব্যবহারকারীর মনে হবে কোনো বন্ধুর সঙ্গে মেসেজ আদান-প্রদান করছেন তিনি। আর তাই অ্যাপটির বর্ণনাতে কোয়ার্টজ-এর সেবা বিভাগের প্রধান জ্যাক সিউয়ার্ড লিখেছেন, “এটি সংবাদ নিয়ে আলোচনা চালিয়ে যাবে, অনেকটা টেক্সটিংয়ের মতো: আমরা আপনাকে মেসেজ, জিফ এবং লিংক পাঠাবো, আপনার যেটি ভালো লাগবে, আপনি শুধু সেটিতে ট্যাপ করবেন। প্রতিটি সেশন খুব বেশি হলে কয়েক মিনিট সময় নেবে। তাই ট্রেন, এলিভেটর, দোকানের লাইন বা আপনার ক্ষণিকের অবসরেই এটি ব্যবহার করা সম্ভব হবে।

অন্যদিকে কোয়ার্টজ অ্যাপটির ডিজাইনার ড্যানিয়েল লি এ প্রসঙ্গে বলেছেন, “বিষয়টিকে স্বভাবজাত মনে হবে এর ফরম্যাটের কারণে। আমরা এই ফরম্যাট প্রতিদিন ব্যবহার করি। আর বিষয়টি ভালো লাগবে তার কারণ হচ্ছে এটি আদতে কোনো কথাবার্তা না হলেও ‘ওয়ান-অন-ওয়ান’ আলোচনার অনুভূতী দিতে পারবে।”