অনলাইন ডেটিংয়ে পরিণতরা আসছেন

শুধু তরুণ-তরুণী নয়, পরিণত বয়সীরাও অনলাইন ডেটিং সেবা ব্যবহার করছে। পিউ রিসার্চ সেন্টার-এর করা সাম্প্রতিক এক জরিপ থেকে এমন তথ্যই উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 12:58 PM
Updated : 14 Feb 2016, 12:58 PM

পিউ রিসার্চ সেন্টার-এর ওই জরিপের ফলাফল থেকে জানা গেছে, বর্তমানে ৫৫ থেকে ৬৪ বছর বয়সী মার্কিন বাসিন্দারা ২০১৩ সালের তুলনায় দ্বিগুণ হারে অনলাইন ডেটিং সেবা ব্যবহার করছেন। সাম্প্রতিক ওই জরিপে অংশ নিয়েছিলেন প্রায় ২০০০ পরিণত বয়সী মার্কিন অধিবাসী।

জরিপটি থেকে জানা গেছে, ওই ২০০০ অংশগ্রহণকারীর মধ্যে মোট ১২ শতাংশ ‘বিশেষ’ সঙ্গী/সঙ্গিনী খুঁজে পেতে অনলাইন ডেটিং প্লাটফর্ম বেছে নিয়েছেন। অথচ ২০১৩ সালে এই ‘বিশেষ’ সঙ্গী/সঙ্গিনী খোঁজার হার ছিল ৬ শতাংশ।

এ প্রসঙ্গে সামাজিক মাধ্যম ও ডেটিং সাইট স্টিচ কানেক্ট ইনকোর্পোরেটেড-এর প্রধান নির্বাহী অ্যান্ড্রু ডাওলিং জানিয়েছেন, অল্পবয়সীদের চেয়ে পরিণত বয়সীরা নতুন কোনো কিছুতে অভ্যস্থ হতে বেশি সময় নিয়ে থাকেন। কিন্তু এরা একবার একটি সেবায় অভ্যস্থ হয়ে গেলে, ওই সেবা সহজে ছাড়েন না। ডাওলিং আরও জানিয়েছেন, এ ধরনের ব্যবসায়ের জন্য ‘পরিণত বয়সীরা’ আকর্ষণীয় টার্গেট।

অন্যদিকে ভিন্ন এক জরিপে উঠে এসেছে, ৫৫ থেকে ৬৪ বছর বয়সীদের ২৮ শতাংশ জানিয়েছেন, তারা এমন মানুষদের সঙ্গে পরিচিত যারা অনলাইন ডেটিংয়ের মাধ্যমে দীর্ঘমেয়াদী সম্পর্কে আবদ্ধ হতে পেরেছেন।