ইউএসবি-সি কেবল পাল্টে দেবে অ্যাপল

গেল বছরের এপ্রিল থেকে ৮ জুনের মধ্যে বিশ্বব্যাপী বিক্রি হওয়া ইউএসবি-সি কেবল পাল্টে দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ডিজাইন ত্রুটির কারণে কেবলগুলো পাল্টে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 11:46 AM
Updated : 13 Feb 2016, 11:46 AM

এই নিয়ে সাম্প্রতিক সময়ে দ্বিতীয়বারের মতো বড় ধাক্কা খেল ইউএসবি-সি প্রযুক্তি। সস্তা ইউএসবি-সি কেবলের বিড়ম্বনা নিয়ে সম্প্রতি এক গুগল প্রকৌশলী ব্যবহারকারীদের সতর্ক করে দেওয়ার পর এবার নিজেদের কেবল পাল্টে দিচ্ছে অ্যাপল।

২০১৫ সালের এপ্রিল থেকে ৮ জুনের মধ্যে ম্যাকবুকের সঙ্গে কেবলগুলো বাজারজাত করেছিল অ্যাপল। অ্যাপল স্টোরে আলাদাভাবেও বিক্রি করা হয়েছে কেবলগুলো।

অ্যাপলের দেওয়া তথ্য অনুযায়ী, ডিজাইনের ত্রুটির কারণে কোনো সতর্কবার্তা ছাড়াই কাজ করা বন্ধ করে দিতে পারে কেবলগুলো। ফলে চার্জ নেওয়া বন্ধ হয়ে যেতে পারে ক্রেতার ম্যাকবুক।

অ্যাপল ডিজাইন ত্রুটি সংশোধন করে নতুন ইউএসবি-সি কেবল বিক্রি বাজারজাত করছে কয়েক মাস ধরেই। তবে ২০১৫ সালে যারা ম্যাকবুক কিনেছেন তারা ওই ডিজাইন ত্রুটির ভুক্তভোগী হওয়ার আশঙ্কায় আছেন। তাই কেবলগুলো পাল্টে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

ম্যাকবুক নিবন্ধনের সময় নিজের ঠিকানা দিয়েছেন যেসব ক্রেতা, তারা এই মাসের মধ্যেই নতুন কেবল হাতে পাবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অন্যরা স্থানীয় অ্যাপল স্টোর থেকে নতুন কেবল সংগ্রহ করতে পারবেন। যারা ইতোমধ্যেই নতুন কেবল কিনেছেন তারাও গাঁটের পয়সা ফেরত পেতে পারেন বলে জানিয়েছে সাইটটি।